যমুনায় পানি বৃদ্ধি তলিয়ে গেছে মাষকলাই ক্ষেত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৩০ পূর্বাহ্ন, ১লা অক্টোবর ২০২৩


যমুনায় পানি বৃদ্ধি তলিয়ে গেছে মাষকলাই ক্ষেত
তলিয়ে গেছে মাষকলাই ক্ষেত। ছবি: জনবাণী

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত দুই সপ্তাহ ধরে নদীর পানি ফের বাড়তে থাকায় বেড়া উপজেলার কয়েকটি চরাঞ্চলের নিচু এলাকায় জমিতে সদ্য বোনা মাষকলাই ফসলের ক্ষেত পানিতে তলিয়ে গেছে। 


হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. সিল্টু শেখ বলেন, তার ওয়ার্ডের যমুনা নদীর পূর্ব পাশে চর এলাকায় পানিতে প্রায় শতাধিক বিঘা জমি মাষকলাই ফসলের ক্ষেত পানিতে প্লাবিত হয়েছে। 


৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য জাহিদ মোল্লা বলেন, তার ওয়ার্ডের চর সাঁড়াশিয়া ও সাঁড়াশিয়া মৌজায় নিচু এলাকায় প্রায় ২ শতাধিক জমির সদ্য বোনা ও বড় হওয়া চারা মাষকলাই ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। 


চর নাকালিয়া গ্রামের কৃষক রবি মোল্লা, আজিজ মোল্লা, চরসাঁড়াশিয়া গ্রামের সাত্তার ব্যাপারী, হুমায়ুন কবিরসহ অনেকেই বলেন, যমুনা নদীর পানি বেড়ে যাওয়ায় কয়েকদিনের মধ্যে এসব চরাঞ্চলের নিচু এলাকার জমিতে বড় হওয়া ও সদ্য বোনা মাষকলাই ফসল পানিতে তলিয়ে গেছে। 


যার কারণে মাষকলাই চাষীরা হতাশ হয়ে পড়েছেন এবং নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় অন্যান্য চাষীরা জমিতে মাষকলাই বীজ বোনা বা ছিটানো থেকে বিরত রয়েছে। চরাঞ্চলের অধিকাংশ কৃষক শংকা প্রকাশ করে বলেছেন, কয়েকদিনের মধ্যে নদীর পানি না কমলে মাষকলাই চাষের সময় ও জো ছেড়ে গেলে আর মাষকলাই বীজ জমিতে বোনা যাবে না বলে তারা জানান।


আরএক্স/