পদ্মা সেতু হয়ে রেলপথের উদ্বোধন ঘিরে পদ্মাপারের মানুষের মধ্যে বইছে আনন্দ- উচ্ছ্বাস


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৯ অপরাহ্ন, ১০ই অক্টোবর ২০২৩


পদ্মা সেতু হয়ে রেলপথের উদ্বোধন ঘিরে পদ্মাপারের মানুষের মধ্যে বইছে আনন্দ- উচ্ছ্বাস
মানুষের মধ্যে বইছে উচ্ছ্বাস-আনন্দ মিছিল

পদ্মা সেতু হয়ে দেশের দক্ষিণাঞ্চলে রেলপথের উদ্বোধন ঘিরে পদ্মাপারের মানুষের মধ্যে বইছে উচ্ছ্বাস-আনন্দ মিছিল।


মঙ্গলবার (১০ অক্টোবর) সকাল থেকে শরীয়তপুরের বিভিন্ন এলাকার মানুষ জাজিরার নাওডোবায় রেললাইনের পাশে ও পদ্মা সেতুর সংযোগ সড়কের ওপর জড়ো হয়েছেন।


মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া প্রান্ত থেকে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে শ্রীনগর ও পদ্মা সেতুর মাওয়া প্রান্তেও ভিড় জমিয়েছেন আওয়ামী লীগের নেতা-কর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ। সেতুর দুই প্রান্তে রেললাইন ঘিরে চলছে আনন্দমিছিল।


শরীয়তপুর থেকে লোকজন এসেছেন পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচলের উদ্বোধনী দেখতে। অনেকে বলেন, ‘পদ্মা সেতু কখনো হবে, আমরা ভাবতে পারিনি। ১৬ মাস ধরে পদ্মা সেতু পারাপার হচ্ছি। আজ থেকে ট্রেনে সেতু পার হওয়ার সুযোগ তৈরি হলো। এমন আনন্দময় সময় উদ্‌যাপন করতে ৭০ কিলোমিটার দূর থেকে রেললাইনের কাছে এসেছি।’


পদ্মা সেতু হয়ে রেল চলাচলের উদ্বোধনী কর্মসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মাওয়া রেলস্টেশনে নতুন এই রেলপথের উদ্বোধন করবেন। এরপর মাওয়া স্টেশন থেকে একটি বিশেষ ট্রেনে ফরিদপুরের ভাঙ্গা স্টেশনে যাবেন তিনি। এতে প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সদস্য ও গণ্যমান্য ব্যক্তিদের যাত্রী হওয়ার কথা রয়েছে। বেলা দুইটায় ভাঙ্গার ডা. কাজী আবু ইউসুফ স্টেডিয়ামে ফরিদপুর জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।  বেলা ১২টায় মাওয়ায় উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সকাল থেকে মুন্সিগঞ্জের শ্রীনগর এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়ের দুই পাশে উৎসুক মানুষের জটলা দেখা যায়। এ সড়ক ধরে মাওয়ার অনুষ্ঠানস্থলের দিকে এগোতে আরও বেশি মানুষের জটলা লক্ষ করা যায়।


একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ফরিদপুরের ভাঙ্গা এলাকার বাসিন্দা মুক্তিযোদ্ধা দেলু খন্দকার বলেন, ‘গত বছর আমাদের স্বপ্নের পদ্মা সেতু চালু হয়েছে। এবার চালু হতে যাচ্ছে ট্রেন। এখন থেকে খুব সহজে, নির্বিঘ্নে বাড়িতে যাতায়াত করতে পারব। যখন খুশি তখন যাব। ট্রেন চলাচলের উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী হতে মাওয়া এলাকায় এসেছি।’


সরেজমিনে দেখা যায়, ট্রেনে চড়ে প্রধানমন্ত্রীর পদ্মা সেতু ও রেলপথ পাড়ি দেওয়ার দৃশ্য দেখতে জাজিরার নাওডোবা এলাকায় হাজারো মানুষ জড়ো হয়েছেন। তাঁরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও অভিবাদন জানিয়ে নানান স্লোগান দিচ্ছেন। অনেকে বাদ্যযন্ত্র বাজিয়ে আনন্দমিছিল করতে করতে নাওডোবায় আসছেন।


নাওডোবার জমাদ্দার পরিবারের অন্তত ৪০০ বিঘা জমি পদ্মা সেতু প্রকল্প ও রেল প্রকল্পের জন্য অধিগ্রহণ করা হয়েছে। ওই পরিবারের সদস্য মহিবুল জমাদ্দার জনবানীকে  বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পদ্মা সেতুতে ট্রেন চলাচল উদ্বোধন করবেন, এতে আমরা খুশি। আমাদের দেওয়া জমির ওপর দিয়ে সমৃদ্ধির যাত্রাপথ নির্মাণ করা হয়েছে। সেই যাত্রাপথ ধরে প্রধানমন্ত্রী দক্ষিণের পথে এগিয়ে যাবেন, এমন দৃশ্য দেখতে হাজারো মানুষ জড়ো হয়েছেন।’



আরএক্স/