‘প্রধানমন্ত্রীর আমিরাত সফরকালে হতে পারে ৪ সমঝোতা সই ’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘প্রধানমন্ত্রীর আমিরাত সফরকালে হতে পারে ৪ সমঝোতা সই ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফরে দেশটির সঙ্গে ৪টি সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

রবিবার (৬ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭-১২ মার্চ আমিরাত সফর করবেন। এই সফরে কি কি সমঝোতা সেগুলো এখনো সেটা চূড়ান্ত নয়। তাই বলছি না। তবে ৪টি সমঝতো সই হতে পারে।

সফরে আলোচনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের মোট আমদানি-রপ্তানির পরিমাণ প্রায় ২ বিলিয়ন ডলার। তবে বাণিজ্য ঘাটতি এখনও দেড় বিলিয়ন ডলারের মতো। এর মূল কারণ আমরা তাদের কাছ থেকে শুধু জ্বালানি তেল আমদানি করে থাকি। রপ্তানির পরিমাণ আরও বাড়ানোর জন্য এই সফরে গুরুত্বারোপ করা হবে। সেজন্য বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সরাসরি শিপিং চালু নিয়ে আলোচনা করা হবে।

ড. মোমেন বলেন, ইউক্রেন থেকে ২৮ নাবিককে রোমানিয়ায় নিয়ে আসা হয়েছে। তাদেরকে শিগগিরই দেশে ফিরিয়ে আনা হবে। কিন্তু বিমান হামলায় নিহত বাংলার সমৃদ্ধি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুরের মৃতদেহ এখনই ফিরিয়ে আনা সম্ভব নয়।

মন্ত্রী বলেন, বাংলাদেশী নাবিকের মরদেহটি বর্তমানে ইউক্রেনে ফ্রিজিং করে রাখা হয়েছে। পরে তার মরদেহ দেশে আনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এতে আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ওআ/