‘‌অন্যান্য দেশের তুলনায় নিত্যপণ্যের দাম কম বেড়েছে’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘‌অন্যান্য দেশের তুলনায় নিত্যপণ্যের দাম কম বেড়েছে’

অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে নিত্যপণ্যের দাম তুলনামূলকভাবে কম বেড়েছে। পৃথিবীর সব দেশে নিত্যপণ্যের দাম বাড়লেও বাংলাদেশে সেই তুলনায় কম বেড়েছে। সেই সাথে মানুষের আয়ও বেড়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। 

রোববার (৬ মার্চ) রাজধানীর জাতীয় যাদুঘরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগের পরিবেশ ও বন উপকমিটির আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। 

দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, চল্লিশের দশকে যখন বাংলায় দুর্ভিক্ষ হয়, তখন এক আনা অর্থাৎ ১৬ পয়সায় কয়েক কেজি চাল পাওয়া যেত। অর্থাৎ দেখতে হবে, দ্রব্যমূল্যের সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে কি না।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে মানুষের মাথাপিছু আয় ছয়শ' ডলার থেকে বেড়ে দুই হাজার ছয়শ' ডলার হয়েছে। গত ১৩ বছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে প্রায় সাড়ে চারগুণ আর নিম্ন আয়ের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে প্রায় তিনগুণ, মধ্যম আয়ের মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধিও এমনই।

কিন্তু বিএনপি নেতার এসব না দেখে মানুষকে বিভ্রান্ত করতে মিথ্যা তথ্য দিচ্ছে বলে মন্তব্য করেন তিনি। তবে খালেদা জিয়ার বাড়ি ও হাঁটুর ব্যথা নিয়ে আন্দোলন করার পরিবর্তে জিনিসপত্রের দাম নিয়ে আন্দোলন করায় বিএনপিকে সাধুবাদ জানান ড. হাসান মাহমুদ। 

এসএ/