নাজমা গিজারের উৎপাদন ও বিক্রয় বন্ধ করলো বিএসটিআই


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৭ অপরাহ্ন, ২৫শে অক্টোবর ২০২৩


নাজমা গিজারের উৎপাদন ও বিক্রয় বন্ধ করলো বিএসটিআই
ছবি: বিএসটিআই

পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) থেকে পণ্যের মান সনদ/লাইসেন্স গ্রহণ ব্যতীত স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রয় এবং বাজারজাত করে আসছিলো নাজমা গিজার। 


বুধবার (২৫ অক্টোবর) বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ না করে গিজার উৎপাদন ও বাজারজাত করায় মিরপুরের মাহবুব সেনিটারিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় প্রতিষ্ঠানটির প্রতিনিধি কর্তৃক মুচলেকা গ্রহণ করে বিএসটিআই লাইসেন্স গ্রহণ না করা পর্যন্ত বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মহোদয় কর্তৃক গিজার উৎপাদন বন্ধ করার নির্দেশনা প্রদান করা হয়। 


একইসঙ্গে লাইসেন্স গ্রহণ ব্যতীত স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে নাজমা গিজার, মনিপুর, মিরপুর, ঢাকা প্রতিষ্ঠানটিকে টাকা ২৫ হাজার টাকা এবং পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত একই পণ্য বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ অনুসারে টাকা ১০ হাজার টাকা মাত্র জরিমানা প্রদান করা হয়। উপরোক্ত প্রতিষ্ঠানটিকে উল্লিখিত দুইটি আইনে সর্বমোট টাকা ৩৫ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়।


বিএসটিআই'র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমরান হোসেনের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার মো. খালেদ হোসেন ও পরীক্ষক মো.মোশাররফ হোসেন। 


জনস্বার্থে বিএসটিআই’র এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।


জেবি/এসবি