বেড়ায় বেওয়ারিশ কুকুর আতঙ্কে পথচারী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৮ অপরাহ্ন, ৩১শে অক্টোবর ২০২৩


বেড়ায় বেওয়ারিশ কুকুর আতঙ্কে পথচারী
বেওয়ারিশ কুকুর। ছবি: জনবাণী

পাবনার বেড়া উপজেলার বিভিন্ন গ্রামীণ সড়ক সহ পৌর এলাকার ব্যস্ততম সড়ক গুলোতে বেওয়ারিশ কুকুরের উৎপাত বেড়ে যাওয়ায় জনমনে আতঙ্ক বিরাজ করছে।  


ঝোপঝাড়, বসতবাড়ির আঙিনা সহ পরিত্যক্ত স্থানে দলবেঁধে  আশ্রয় নেওয়া বেওয়ারিশ কুকুরের কামড়ে আক্রান্ত হচ্ছে মানুষ এবং গবাদিপশু। কিছু কিছু  কুকুর শরীরে পচন, ক্ষত সহ বিভিন্ন রোগ নিয়ে ঘুরে বেড়াচ্ছে লোকালয়ে। আক্রান্ত এসব কুকুরের শরীর থেকে ছড়াচ্ছে নানা রকমের অসুখ এবং দুর্গন্ধ। এতে করে সাধারণ পথচারী এবং শিক্ষার্থী কুকুর আতঙ্কে ভুগছে। 


উপজেলার হাটুরিয়া, নাকালিয়া, হরিরামপুর,পেচাকোলা, পৌর এলাকার মোহনগঞ্জ বাজার, ডাকবাংলা, বৃশালিকা কোলাঘাট বনগ্রাম, সরেজমিন ঘুরে দেখা যায় বেওয়ারিশ কুকুরের এমন চিত্র।


পেচাকোলা গ্রামের স্থানীয় ইউপি সদস্য মো, সিল্টু শেখ বলেন, ইদানিং বেওয়ারিশ কুকুরের উৎপাত বেড়ে যাওয়ায় সকাল বেলা স্কুল - মক্তবগামী শিক্ষার্থীরা ভয়ে তাদের শিক্ষাঙ্গনে যেতে চায়না।


জগন্নাথ পুর গ্রামের সমাজ সেবক হাজী মো,দুলাল সরদার বলেন, রাতে বাজার থেকে বাড়ি ফেরার পথে আট থেকে দশটা করে বেওয়ারিশ কুকুর দলবদ্ধ ভাবে থাকে, মানুষ দেখলে ঘেঁউঘেঁউ করে বেশ আক্রমণাত্মক হয়ে পড়ে। শুধু তাই নয় ফজরের নামাজের সময় মুসল্লীরা ঠিকমত মসজিদে যেতে পারেনা। 


এ বিষয়ে উপজেলা আ,লীগের সভাপতি ও বেড়া পৌর মেয়র অ্যাড,আসিফ শামস রঞ্জন এ প্রতিবেদককে জানান, সারাদেশে এক সময় পাগলা,অসুস্থ সহ বেওয়ারিশ কুকুর নিধন করা হতো, কিন্তু আন্তর্জাতিক আইনে নিরীহ প্রাণীকে হত্যার বিষয়টি মানবতা পরিপন্থী হওয়ার কারণে বর্তমান বন্ধ রয়েছে। 


তবে ইদানিং রাস্তা -ঘাটে বেওয়ারিশ কুকুরের উৎপাত বেড়েছে, লোকজনের অভিযোগ পেলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরএক্স/