তুলসী পাতার রসে দুরারোগ্য ব্যাধি থেকে মিলবে মুক্তি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৪১ অপরাহ্ন, ২রা নভেম্বর ২০২৩


তুলসী পাতার রসে দুরারোগ্য ব্যাধি থেকে মিলবে মুক্তি
তুলসী পাতা। ছবি: সংগৃহীত

তুলসী, একটি ঔষধি গাছ। তুলসী গাছের পাতা বা তুলসীপাতা এক মহাঔষধ এছাড়াও এর বীজ, বাকল ও শেকড় সবকিছুই অতি প্রয়োজনীয়। ঔষধিগুণের এই তুলসী বিভিন্ন দুরারোগ্যব্যাধী সারাতে কাজ করে থাকে। 


এসবের মধ্যে রয়েছে, ফুসফুসের দুর্বলতা, কাশি, কুষ্ঠ, শ্বাসকষ্ট, সর্দিজ্বর, চর্মরোগ, বক্ষবেদনা ও হাঁপানি, হাম, বসন্ত, কৃমি, ঘামাচি, রক্তে চিনির পরিমাণ হ্রাস, কীটের দংশন, কানব্যথা, ব্রংকাইটিস, আমাশয়ে তুলসী দিয়ে তৈরি ওষুধ বিশেষভাবে কার্যকর। 


শুধু দুরারোগ্যব্যাধী দুর করতেই কি কাজ করে এই তুলসী? এর রয়েছে আরও বিশেষ কিছু কার্যকারিতা। তুলসীর আরও একটি বিশেষ গুণ হচ্ছে মশা তাড়ানো। মশা একটি ছোট প্রাণী হলেও সাম্প্রতিক সময়ে মশা অনেক বড় সমস্যা হয়ে দাড়িয়েছে আমাদের রাজধানীবাসীর জন্য। মশার কামরে ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রতি বছর অনেক মানুষের অকাল মৃত্যু হয় আমাদের দেশে। এই মশা তাড়ানোর জন্য আমাদের ঢাকার দুই সিটি কর্পোরেশনকে অনেক বেগ পেতে হয় প্রতি বছর। 


মশা তাড়ানোর জন্য অসাধারণ ক্ষমতা রয়েছে এই তুলসীর। মশার কামড় থেকে বাঁচতে হলে মশারি টানানো, অ্যারোসল স্প্রে করা অথবা তীব্র ধোঁয়াযুক্ত কয়েল জ্বালানোর প্রয়োজন পড়বে না কোন ভাবেই, যদি তুলসী থাকে আপনার ঘরে। 


তুলসীপাতা মূলত পিসে রস করে ব্যবহার করতে হয় বা গ্রহণ করতে হয়। আসুন জেনে নেই কিভাবে গ্রহণ করলে বা ব্যবহার করলে কোন রোগ সারাবে তুলসী পাতার রস।


১. তুলসী পাতা পানিতে ফুটিয়ে সেই পানি পান করুন। জ্বর ও ঠান্ডা লাগলে তা নিমিষেই দুর হয়ে যাবে।

 

২. তুলসী পাতা বেটে তার সঙ্গে মধু ও আদা মিশিয়ে খান। জমে থাকা সর্দি থেকে মুক্তি পাবেন এতে।


৩.তুলসী পাতা ও চন্দন এক সাথে বেটে কপালে লাগিয়ে দেখুন, মাথাব্যথা চলে যাবে।


৪. তুলসী পাতা বমি-বমিভাব কমাতে যথেষ্ট কার্যকরী, গ্রহন করতে পারেন বেটে রস করে।


৫. তুলসীর মধ্যে আছে ময়েশ্চারাইজার। ভালোভাবে বেটে নিয়ে ত্বকে লাগিয়ে রাখুন, এর গুণে আপনার ত্বক থাকবে চীর-উজ্জ্বল।


আরএক্স/