বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ক্যান্সারে আক্রান্ত হয়ে জিরাফের মৃত্যু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:০৬ পূর্বাহ্ন, ৫ই নভেম্বর ২০২৩


বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ক্যান্সারে আক্রান্ত হয়ে জিরাফের মৃত্যু
ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ক্যান্সারে আক্রান্ত হয়ে  একটি জিরাফের মৃত্যু হয়েছে। গত ২০ অক্টোবর জিরাফটির মৃত্যু হলেও পার্ক কর্তৃপক্ষ গণমাধ্যমকে মৃত্যুর বিষয়টি প্রকাশ করে দেরিতে। এখন পার্কে টিকে রয়েছে মাত্র দুটি জিরাফ।


বন বিভাগ সূত্রে জানা গেছে, মারা যাওয়ার পর জিরাফের ময়নাতদন্ত করেছে ৬ সদস্যের একটি মেডিকেল বোর্ড। ওই বোর্ডের অধীনে অসুস্থ হওয়ার পর থেকে জিরাফটির চিকিৎসা চলছিল। মারা যাওয়া জিরাফের দেহ বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী সাফারি পার্কের ভেতরে নির্দিষ্ট এলাকায় মাটি চাপা দেওয়া হয়। এ মৃত্যুর বিষয়ে শ্রীপুর থানায় সাধারণ ডায়েরি করেন পার্ক কর্তৃপক্ষ।


পার্ক সংশ্লিষ্টরা জানান, মারা যাওয়া জিরাফটি স্ত্রী। এটি গত ২০২১ সাল থেকে অসুস্থ ছিল। ক্যান্সার আক্রান্ত হয়ে এর শরীরের পেছনের অংশে ঘা দেখা দেয়। এক পর্যায়ে এর শরীরের পচন ধরে। অসুস্থ অবস্থায় এটিকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। নিরাপত্তার জন্য আক্রান্ত জিরাফটিকে আলাদা জায়গায় রাখা হয়। 


পার্ক সংশ্লিষ্টরা আরও জানান, একটি জিরাফের মৃত্যু হওয়ার পর পার্কে আর মাত্র দুটি জিরাফ অবশিষ্ট আছে। তবে ওই দুটি জিরাফই স্ত্রী। ২০১৩ সালে পার্ক প্রতিষ্ঠাকালে দুই দফায় দক্ষিণ আফ্রিকা থেকে মোট ১০টি জিরাফ আনা হয়। 


আন্তর্জাতিক প্রাণী বিপণন প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে এগুলো আমদানি করে কর্তৃপক্ষ। এরপর ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে আরও ৪টি জিরাফ বাচ্চা দেয়। অপরদিকে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে রোগাক্রান্ত হয়ে বেশ কিছু জিরাফ মারা যায়। সর্বশেষ পার্কে মাত্র ৩টি স্ত্রী জিরাফ টিকে ছিল। 


বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ ঢাকার বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।


পরে এ বিষয়ে বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ বলেন, দীর্ঘদিন চিকিৎসাধীন থেকে জিরাফটির মৃত্যু হয়েছে। যথাযথ নিয়ম অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসকদের বোর্ড ময়নাতদন্ত করে দেহ মাটি চাপা দেওয়া হয়। এ ছাড়া মরদেহের বিভিন্ন অংশের নমুনা ল্যাবে পাঠানো হয়েছে। 


তিনি আরও বলেন, নতুন করে পার্কে আরও প্রাণী আনার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এগুলো পাশ হলে পার্ক আরও সমৃদ্ধ হবে ।


শ্রীপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম নাসিম বলেন, সাফারি পার্কে প্রাণী মৃত্যুর বিষয়ে একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। 


আরএক্স/