শীতের সময় শাড়ীর সাথে কেমন পোশাক মানানসই


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:০২ অপরাহ্ন, ১১ই নভেম্বর ২০২৩


শীতের সময় শাড়ীর সাথে কেমন পোশাক মানানসই
ছবি: সংগৃহীত

বিয়ের জন্য আর্দশ সময় হল শীতকাল । । তাই শীতকে ঘিরে সবার থাকে নানামুখি প্রস্তুতি। তবে শীতের সময় কোনো অনুষ্ঠানে যাবার সময় বিপাকে পড়তে হয় বেশি মেয়েদের। আর বিয়ের কনে হলেত কোন কথায় নাই। যেমন মেহেদি, হলুদ, বিয়ে, রিসিপশন আরো কত কি ইত্যাদি। কেননা শীতের মধ্যে নিজের সাজসজ্জা ঠিক রাখবে নাকি শীতের প্রকোপ থেকে নিজেকে রক্ষা করবে। বিশেষ করে শাড়ি পরলে ঝামেলা যেন আরো কয়েকগুণ বেড়ে যায়। শাড়ির সাথে চাদর বা সোয়েটার কেউ পরতে চায় না। তবে একটু ভেবে চিন্তে পোশাক বাছাই করলে আপনি শীত থেকে পাবেন রক্ষা, আবার পাশাপাশি সাজসজ্জা টাও ঠিক থাকবে। 

বর্তমান ফ্যাশনে চলছে ব্লেজার। শীতের সাথে ব্লেজার যেন ওতপ্রোতভাবে জড়িত। আবার শাড়ির সাথে ব্লেজার পরার ট্রেন্ডও চলছে বেশ জোরালো ভাবেই। তবে শাড়ির সাথে ব্লেজার পরতে চাইলে এমব্রয়ডারি করা কিংবা প্যাচওয়ার্ক করা ব্লেজার আগে বেছে নিতে হবে। ভিন্ন ভিন্ন কাপড় ব্যবহার করার কারণে প্যাচওয়ার্ক করা ব্লেজার বেশ রঙিন হয়। তাই যে কোন অনুষ্ঠানে প্যাচওয়ার্ক করা ব্লেজার ব্যাবহার করা যেতে পারে। ব্লেজারের মধ্যে নতুনত্ব নিয়ে আসতে ফুল, লতা-পাতা, পাখি ইত্যাদির এমব্রয়ডারি করা হয়। যার ফলে ব্লেজার হয়ে উঠে বেশ নান্দনিক। বিভিন্ন পার্টিতে পরার জন্য স্টোন দিয়ে নানা রকমের ব্লেজার তৈরি করা হয় ৷ ব্লেজারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় ফিটিং এর দিকে খেয়াল রাখা, ফিটিং ঠিক না থাকলে ব্লেজার পরলে শরীরে অস্বস্তিকর অনুভূতি হয়। এজন্য কাস্টমাইজড করে ব্লেজার বানিয়ে নিতে পারেন। 

হাইনেকের সোয়েটার পরা যেতে পারে শাড়ির সাথে। সেক্ষেত্রে শাড়ির আচল ভাঁজ করে রাখলে দেখতে বেশ লাগবে ৷সেক্ষেত্রে বেছে নিতে পারেন এক রংয়ের শাড়ি ও সেই সাথে কালারফুল হাইনেক সোয়েটার। বিভিন্ন নকশার সোয়েটার ও কালেকশন করতে পারেন, ফলে সবার নজর আপনার সোয়েটার উপরেই যাবে ৷ বর্তমান  শাড়ির উপর কটি বেশ ভালোই চলছে, এই শীতে শাড়ির উপর কটি পরতে পারেন ৷ এটি আপনার লুকে ভিন্নতা নিয়ে আসবে ৷ শাড়ির সাথে পরতে পারেন লং প্যাটার্নের কটি ৷ কটির মধ্যেও রয়েছে নানা রকমের নকশা। বেশিরভাগ মেয়ে শাড়ি ভাঁজ করে পরে,তার উপর ফিতাসহ কটি পরে সামনে ফিতা বেঁধে দেয়। কেমন নকশার কটি কালেকশন করবেন তা নির্ভর করছে  শাড়ির রঙের উপর। শাড়ির সাথে মিলিয়ে কটি পরতে পারেন আবার শাড়ির থেকে সম্পূর্ণ ভিন্নরঙা কটিও পড়তে পারেন। 

শাড়ির সাথে সবচেয়ে বেশি নান্দনিক শীতের পোশাক হচ্ছে শাল। অনেকেই একঘেয়েমি মনে করে শাড়ির সাথে শাল পরতে চায় না। কিন্তু শালেও এসেছে এখন বাহারি নকশা। বর্তমানে শালের ওপর করা হয় ভারী এমব্রয়ডারি কিংবা নকশী কাঁথার মনমাতানো সব কাজ, যা আপনি সহজেই যেকোনো অনুষ্ঠানে পরে যেতে পারেন। আবার খাদি শালেও করা হচ্ছে নতুন সব নকশা ৷ শালের মধ্যে নান্দনিকতা ফুটিয়ে তুলতে প্রিন্টের মাধ্যমে বসানো হয় প্রিয় কবিতার চরণ কিংবা গান কলি ৷ বিয়ের মতো অনুষ্ঠানের জন্য বেছে নিতে পারেন সিকোয়েন্সের কাজ করা বাহারি সব শাল। এছাড়া চুমকি ও পুঁতির কাজ করা শালও রয়েছে ভিন্নতা ৷ আবার সাধারণ কোনো সুতির শাড়ির সাথে প্যাচওয়ার্ক করা শাল বেশ মানিয়ে যায়। বিভিন্ন অনুষ্ঠানের জন্য অনেকে বেছে নিচ্ছে ভেলভেট শালও ৷ এইসব শালে বাড়তি মাত্রাই যোগ করে দেওয়া হয় টার্সেল। 

শাড়ির সাথে শীতের কালেকশন বেছে নেওয়ার পাশাপাশি নজর রাখুন গহনা ও অনান্য প্রসাধনীর উপর। কারণ শীতের পোশাকের জন্য অনেক সময় গহনা ঢেকে যায়, তাই এমন গহনা বেছে নিন আপনি যে ধরনের শীত পোশাকই পরেন না কেন গহনা নজরে পড়বে ৷