প্রীতির বন্ধনে আবদ্ধ জাবির লোকপ্রশাসন পরিবার


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৯ অপরাহ্ন, ১৩ই নভেম্বর ২০২৩


প্রীতির বন্ধনে আবদ্ধ জাবির লোকপ্রশাসন পরিবার
জাবির লোকপ্রশাসন পরিবার। ছবি: জনবাণী

করিডোরে কথা শেষে ক্লাসে ঢোকা, নীরব এক মনে লেকচার শোনা,শেষের ব্রেঞ্চে বসে আরামের একটা ঘুম, এরই মাঝে কেউ করে মন দেওয়া-নেওয়া চোখেরই ইশারায়। কি হয় না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি)?


“সময়”-কত না বিচিত্র এই সময়, কত না এলোমেলো। সময় ছুটেছে তার গন্ত্যব্যে, আর আমরা তার পিছন পিছন হেঁটেছি সদ্য হাঁটা শেখা শিশুর মত। এই সময়ের আহবানে ২০২৩ সালের ৩১জানুয়ারি পদার্পন করি জীবনের এক নতুন অধ্যায়ে। ভর্তি হই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগে। সময়টা জানান দিচ্ছিল নতুন এক অনুভূতির, নতুন কিছু পাওয়ার, নতুন কিছু শেখার অথবা দেখার।


আমরা পাগলা ঘোড়ার মতই অস্থির। ভার্সিটির ক্লাস শুরু হবার পর থেকে অস্থিরতা আরো বেড়ে যায়। স্যার/ম্যাডামদের ল্যাকচার আমাদের কাছে ইংরেজী সংবাদের মত লাগত। কত ক্লাস যে ঝিমিয়ে ঘুমিয়ে কাটিয়ে দিয়েছি তার হিসাব নাই। ক্লাসে বসে মনে হতো- "এ কোন দুনিয়ায় এসে পরলাম রে বাবা"। সময় কিন্তু ঠিকই ছুটে চলেছে তার পথে... ক্লান্তিহীন। কিন্তু দেখতে দেখতে সময় শেষ কিভাবে একটি বছর পেরিয়ে গেল। সময় যে বড়ই বেয়াড়া। ইউনিভার্সিটির শিক্ষা শুধু মাত্র একজন দক্ষ ভবিষ্যত কর্মচারীই তৈরি করেনা। বরং একজন বুদ্ধিদীপ্ত সচেতন নাগরিক হিসাবে গড়ে তোলাই এর প্রধান কাজ।


আজ ভার্সিটি জীবনের প্রথম বর্ষ শেষ। ভাবতেই অবাক লাগে সময় এত দ্রুত চলে গেল। এ যেন প্রেমিক-প্রেমিকার ভালবাসার মত; অনন্ত স্মৃতির মাঝে উজ্জল হয়ে থাকবে প্রথম যৌবনের প্রথম বছর, শত পাওয়ার আনন্দ, কিছু কিছু না পাওয়ার বেদনা, প্রথম ক্লাস, ওরিয়েন্টেশান, প্রথম কাউকে ভাল লাগা, বন্ধুত্ব, আড্ডা, শিল্প-সাহিত্য ও ভালোবাসার ছোঁয়ায় ঘেরা। এমন হাজারো স্মৃতি রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীদের। বটতলায় চায়ের চুমুক, রাস্তার পাশে দাঁড়িয়ে ফুসকা খাওয়া, ক্যাম্পাসের নিচে বসে বন্ধুদের সাথে আড্ডা দেওয়া, ক্যাম্পাসের বিল্ডিংয়ের সাথে ছবি তোলা, ক্লাস শেষে গানের আড্ডায় মেতে উঠা এমন হাজারো স্মৃতি জড়িত রয়েছে জাবির এই ক্যাম্পাসে।


লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী হাসিবুল হোসাইন বলেন, এক বছর কিভাবে কেটে গেল বুঝতেই পারলাম না। এইতো সেদিন ক্যাম্পাস আসলাম।সবাই মিলে টিএসসির সিড়িতে ছবি উঠলাম, মুক্ত মঞ্চে গ্রুপ ছবি উঠার পর সবাই ওরিয়েন্টেশন প্রোগ্রাম উপস্থিত হলাম।কেউ কাউকে চিনতাম না সবাই সবার সাথে পরিচিত হলাম দেখতে দেখতে কেমন করে এক বছর কেটে গেল।নতুন মানুষের সাথে দেখা করার মুহূর্ত, কিছু আশ্চর্যজনক ব্যক্তির সাথে বন্ধুত্ব করা।অ্যাসাইনমেন্ট নিয়ে সবসময় চাপে পড়া! সব যেন এক একটা স্মৃতি।


স্মৃতি স্মরণ করে বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের  শিক্ষার্থী আক্কাস আলি আকাশ বলেন, আজ একটি অবিশ্বাস্য অধ্যায়ের সমাপ্তি ঘটল। জাবি ক্যাম্পাস! কেবল একটি শিক্ষার জায়গা নয়;এটি এমন একটি ক্যাম্পাস যেখানে অসংখ্য স্মৃতি আঁকা হয়েছে, যেখানে বন্ধুত্ব ফুলে উঠেছে, এবং জ্ঞান তার বাড়ি খুঁজে পেয়েছে। একবছরে এখান থেকে অজস্র অভিজ্ঞতা হয়েছে।


লোক-প্রশাসন বিভাগের আরেক শিক্ষার্থী শারমিন জাহান খাদিজা বলেন, 'ক্যাফেটেরিয়ায় বসে, অফুরন্ত পরিমাণে চা পান করা, গিটার বাজানো এবং আমার সিনিয়র এবং সহপাঠীদের সাথে গান করা। গুঞ্জন করিডোর থেকে শান্ত কোণে যেখানে স্বপ্নের জন্ম হয়েছিল, প্রতিটি পদক্ষেপ সংকল্পের প্রতিধ্বনিতে অনুরণিত হয়েছি। এখানে তৈরি হওয়া বন্ধন, হাসি ভাগাভাগি, গভীর রাতের অধ্যয়ন সেশন এবং বিজয়ের মুহূর্তগুলো আজ আমিকে তা গঠন করেছে।


উল্লেখ্য, জাবি লোকপ্রশাসন বিভাগে ১ম বর্ষের বার্ষিক মূল্যায়ন পরিক্ষা শুরু হয় ৪অক্টোবর ২০২৩ এবং শেষ হয় ১২নভেম্বর ২০২৩।


আরএক্স/