শ্রীপুরে গাছে গাছে লিচুর সোনালি মুকুল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রীপুরে গাছে গাছে লিচুর সোনালি মুকুল

গাজীপুরের শ্রীপুরে  গাছে গাছে লিচুর  মুকুলে ভরে  গেছে। ফাল্গুনে বাতাস ছড়াচ্ছে লিচুর মুকুলের  গন্ধে। আর এই মুকুল থেকে মধু আহরণে মৌমাছি ব্যস্ত সময় পার করছে। পাশাপাশি মৌচাষেও ব্যস্ত লিচু বাগানিরা  মুকুল থেকে  বিশুদ্ধ মধু পাওয়া পাওয়ার জন্য তারা মধুর মাঁচা দিয়ে গাছের নিচে বাক্স পেতে রেখেছে। 

লিচু বাগান মালিকদের আশা আবহাওয়া অনুকুলে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতির মধ্যে না পড়লে ভালো লিচু ফলনের আশঙ্কা ।কিছুদিন পরেই মুকুল থেকেই পরিপক্ক লিচুর দেখা মিলবে তখন লিচুবাগানিরা সারারাত জেগে গাছের নিচে রশি টেনে বাঁশে মাঝে ফালি করে টিন বাঁধে পাহারার ব্যবস্থা করবেন যাতে বাঁদর ও অন্যান্য পশুপাখি  লিচু না খেতে পারে এবং নষ্ট না করতে পারে ।মূলত বৈশাখ জৈষ্ঠ মাসের শেষের দিকে লিচু পাকে লালচে হয়ে যাবে এ সময় লিচু বেচা-বিক্রিতে ধুম পড়ে যায়। দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকাররা এসে শ্রীপুরের সুস্বাদু মিষ্টি লিচু কিনে নিয়ে পসরা সাজিয়ে বসে মোড়ে মোড়ে লিচু বিক্রি করবে । 

মঙ্গলবার( ৮ মার্চ) সকালে উপজেলার তেলিহাটি ইউনিয়নেের টেপিরবাড়ী গ্রামের লিচু বাগানের মালিক মোঃ কামাল উদ্দিন মৃধা জানান, তিনি এবছর তার বাগানে পোকার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য  নিয়মিত কীটনাশক স্প্রে করেছেন  এ বছর লিচুর ফলন তার বাগানের ভালো হওয়ার আশা। তিনি বাগানে পাতি ,গোলাপি ,মঙ্গলবাড়িয়া বোম্বে এবং কদমী লিচুর ৪৫ গাছ লাগিয়েছেন সবগুলো গাছে প্রচুর পরিমাণে মুকুল এসেছে, এবার তার বাম্পার ফলনের আশংকা। তার পাশাপাশি তিনি মৌচাষে ও উঠে পড়ে লেগেছেন কারণ মুকুল থেকে  বিশুদ্ধ মধু পাওয়া যার এজন্য তিনি মৌ চাষ শুরু করেছেন। 

টেপিরবাড়ী গ্রামের মানিক মিয়া জানান ,তিনি বিভিন্ন জাতের যেমন বোম্বে ,গোলাপি ,পাতি ও মঙ্গলবাড়িয়া ৭০টি লিচুর গাছ লাগিয়েছেন। সবগুলি গাছে প্রচুর মুকুল এসেছে এবার তিনি কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়েছেন লিচু চাষের জন্য  তার বাগানে প্রচুর লিচু হবে এবং লিচুর সাইজ বড় হবে তিনি নিয়মিত কীটনাশক স্প্রে করেছেন। 

কেওয়া পশ্চিম খন্ড গ্রামের মোঃ কফিল উদ্দিন জানান ,তিনি ২০টি লিচুর গাছ লাগিয়েছেন তার লিচু বাগানে  প্রচুর মুকুল এসেছে এবছর তার বাম্পার ফলনের আশঙ্কা লিচুর।

এসএ/