বাগেরহাটে যৌন প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪৪ অপরাহ্ন, ২০শে নভেম্বর ২০২৩


বাগেরহাটে যৌন প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ
ছবি: জনবাণী

বাগেরহাটে কিশোর কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং লিঙ্গভিক্তিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে সাংবাদিকদে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 


সোমবার (২০ নভেম্বর) সকালে বাগেরহাট শহরের ধানসিঁড়ি হোটেলের হলরুমেমে ব্রাকের সামাজিক ক্ষমতায়ন আইনি সুরক্ষা কর্মসূচির আওতায় রাইট হেয়ার রাইট নাউ প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা। 


ব্রাক এর জেলা কো-অর্ডিনেটর ইদ্রিস আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ব্রাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মো: জিল্লুর রহমান, ইয়ুথ মবিলাইজার রহিমা খাতুন এবং বাগেরহাটে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও বাগেরহাট পৌরসভার বিভিন্ন উয়ুথ গ্রুপের সদস্যবৃন্দ। 


এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ছিল বিভিন্ন গণমাধ্যমে যৌন প্রজনন স্বাস্থ্য সেবা ইস্যুতে খবর প্রচার করা ও দৃষ্টিভঙ্গিও ইতিবাচক পরিবর্তন, জেন্ডার বৈচত্রদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়তে জনসচেতনতা সৃষ্টি করা। 


এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে সিএসই বাস্তবায়নে ভুমিকা রাখা ও তরুনদেও যৌন প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং লিঙ্গভিক্তিক ন্যায়বিচারের জন্য শক্তিশালী প্লাপফরম তৈরি করা।


প্রশিক্ষনের সপাপণী বক্তব্যে বক্তারা বলেন, বর্তমান সময়ে যুব ও যুব মহিলাদের যৌন প্রজনন স্বাস্থ্য বিষয়ে অবিভাবকদের আরও বেশী সচেতন হতে হবে । যুব প্রতিনিধিরা বলেন, পরিবার থেকে এ বিষয়ে আগে কাজ শুরু করতে হবে। 


এছাড়া প্রত্যক স্কুলে গিয়ে কৈশরকালীন সময়ে স্বাস্থ্যর গুরুত্ব বিষয়ে যুব সমাজকে সচেতন ও কার্যকর পদক্ষেপ নিতে হবে। এছাড়া  যৌন প্রজনন স্বাস্থ্য বিষয়ে আরও সরাসরি কথা বলতে হবে এবং এ বিষয়ে সবাই একযোগে কাজ করবে বলে সবাই প্রতিশ্রুতি দেয়।



আরএক্স/