নির্বাচনে কত পার্সেন্ট ভোট পড়লো সেটা বিষয় নয়: ইসি আনিছুর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:১০ অপরাহ্ন, ২২শে নভেম্বর ২০২৩


নির্বাচনে কত পার্সেন্ট ভোট পড়লো সেটা বিষয় নয়: ইসি আনিছুর
ছবি: সংগৃহীত

নির্বাচনে কত পার্সেন্ট ভোট পড়লো সেটা বিষয় নয় উল্লেখ করে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, নির্বাচন নির্বাচনের গতিতে হবে। সংবিধানে লেখা নেই কত ভোট কাস্ট হতে হবে। তবে সময় মতো নির্বাচন না হলে সংবিধানে একটা শূন্যতা তৈরি হবে। তাই সময় মতো নির্বাচন হবে। কেউ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে পারবে না। আমরা বলে দিয়েছি, যত পার্সেন্ট কাস্ট হবে তাই দিয়ে ফলাফল ঘোষণা করা হবে।


বুধবার (২২ নভেম্বর) কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়ার তিন জেলা প্রশাসক, রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ সুপারসহ আইনশৃঙ্খলা বাহিনী এবং নির্বাচন কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে এসব কথা বলেন তিনি। মতবিনিময় সভাটি কুমিল্লা সার্কিট হাউসে অনুষ্ঠিত হয়েছে। 


ইসি আনিছুর রহমান বলেন, “নির্বাচনে কে আসলো কে আসলো না, এটা আমাদের বিষয় নয়। কেউ আসলে আসলো না আসলে কাউকে আনার দায়িত্ব আমাদের নয়। আমরা চিঠি দিয়েছি। আমাদের নিবন্ধিত ৪২ টি দল আছে। তারা (বিএনপি) নির্বাচনে আসতে চাচ্ছে। আমরা বিভিন্ন মাধ্যমে শুনছি এমন কথা। যদি তারা পর্দার অন্তরালে আলাপ-আলোচনা বা জোটবদ্ধ হয় তাহলে বিষয়টি (তফসিল) পেছানোর সুযোগ আছে। আমাদের এক নির্বাচন কমিশনারও বলেছেন বড় রাজনৈতিক দলটি নির্বাচনে আসলে তফসিল পেছানো নিয়ে সংবিধানে সুযোগ আছে।”


আরও পড়ুন: কমনওয়েলথের পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকে বসছে আ. লীগ


তিনি আরও বলেন, “নির্বাচন বাংলাদেশে সব সময়ই উৎসব মুখর। তবে সেটি বেশি স্থানীয় সরকার নির্বাচনে। আমরা পূর্বে থেকে আহ্বান করে যাচ্ছি। নির্বাচনে সবাই আসুক। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা যাবে না।”


প্রশাসনের কর্মকর্তাদের বদলির প্রশ্নে ইসি আনিছুর রহমান বলেন, “নির্বাচন নিয়ে প্রশাসনে রদবদলের প্রয়োজন পড়লে করা হবে।”


জেবি/এসবি