মনোনয়নপত্র কেনাকে কেন্দ্র করে শোডাউন করলেই ব্যবস্থা: ইসি আলমগীর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:২২ অপরাহ্ন, ২২শে নভেম্বর ২০২৩


মনোনয়নপত্র কেনাকে কেন্দ্র করে শোডাউন করলেই ব্যবস্থা: ইসি আলমগীর
ফাইল ছবি

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন,মনোনয়নপত্র কেনাকে কেন্দ্র করে মোটরসাইকেল বা গাড়িতে শোডাউন এবং মিছিল করতে পারবে না। এটা আচরণ বিধির লঙ্ঘন। আর বিধিমালা ভঙ্গ করলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 


বুধবার (২২ নভেম্বর) নির্বাচন ভবনের নিজ দফতরে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন মো. আলমগীর।


ইসি আলমগীর বলেন, “ইসির অবস্থান বিধিমালা অনুযায়ী আছে। যেগুলো নিষিদ্ধ করা আছে সেগুলো আমরা দেখব। রাজশাহীতে রিটার্নিং কর্মকর্তারা একজনের আচরণবিধি ভঙ্গের প্রতিবেদন দিয়েছেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।”


তিনি আরও বলেন, “নমিনেশন পেপার সাবমিট করতে গিয়ে যদি বিধি ভঙ্গ করে সেটা আমরা দেখব। এখন যেটা করছে সেটা তো তাদের পার্টি অফিস। সেখানে কী করল না করল সেটা নিয়ে আমাদের করণীয় কিছু নেই। পার্টি অফিসের ভেতরে কীভাবে আচরণবিধি ভঙ্গ হয়। ৬৬ জন রিটার্নিং অফিসার অন্যান্য জায়গায় বিধি ভঙ্গ হলে তারা এটা দেখবেন, তাদের নজরে এলে। আগামী ২৮ নভেম্বর থেকে নির্বাহী ও বিচারিক হাকিম মাঠে থাকবেন। তখন তারা ব্যবস্থা নেবেন।”


আরও পড়ুন: নির্বাচনে কত পার্সেন্ট ভোট পড়লো সেটা বিষয় নয়: ইসি আনিছুর


অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “অফিসের সামনে তো একটা রাস্তা আছে, সেখানে তো পারবে। তবে গাড়ি নিয়ে, মোটরসাইকেল নিয়ে মিছিল করতে পারবে না, শোডাউন করতে পারবে না। সেটা এখন পারবে না, মনোনয়নপত্র দাখিলের পরেও করতে পারবে না। শোডাউন করতে পারবে। অফিসে আনন্দ উল্লাস করতে পারবে।”


আরও পড়ুন: কমনওয়েলথের পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকে বসছে আ. লীগ


নির্বাচন কমিশনার আলমগীর বলেন, “তারা ভোট চাইতে পারে। তবে নির্দিষ্টভাবে ভোট চাইতে পারবে না। দলের জন্য ভোট চাইতে পারে। কেননা, প্রার্থী তো এখনও হয় নাই। আচরণবিধিতে কোনো নির্দিষ্ট প্রার্থীর পক্ষে একটা প্রতীকে ভোট চাইতে পারবে না।”


তিনি বলেন, “রিটার্নিং অফিসার তো একজন মানুষ। কাজেই নির্বাহী হাকিমরা মাঠে নামার আগে কোথায় কী হচ্ছে সেটা দেখা কঠিন।”


জেবি/এসবি