শীতকালে সুস্থ থাকতে যেসব ফল ও সবজি খাবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:২১ অপরাহ্ন, ২৩শে নভেম্বর ২০২৩


শীতকালে সুস্থ থাকতে যেসব ফল ও সবজি খাবেন
ছবি: সংগৃহীত

এ সময় বিশ্বের সর্বত্রই ফাস্টফুডে সয়লাব, তাই সুস্থতার জন্য সঠিক পুষ্টি গুণাগুণের কোনই বিকল্প নেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, আমাদের সবার সু-স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পুষ্টি গুণাগুণের প্রয়োজন। শীতের মৌসুমে শীত শুরু হওয়ার সাথে সাথে সর্দি, কাশি এবং গলা ব্যথার মতো সমস্যাও দেখা দেয়। এক্ষেত্রে সবার জন্যই পুষ্টিকর খাবারকে অগ্রাধিকার দেওয়া বেশ কঠিনই হয়ে ওঠে। তবে সৌভাগ্যবশত শীতের মৌসুমে প্রচুর পরিমাণে ফল এবং শাক-সবজি পাওয়া যায় যা আপনার আমার খাবারকে প্রয়োজনীয় পুষ্টিগুন দিয়ে সমৃদ্ধ করতে পারে।


অপর্যাপ্ত পুষ্টি শরীরকে ক্রমশও দুর্বল করে দেয়, আর এটি বিভিন্ন রোগের কারণ হয়ে ওঠে। প্রোটিন, ভিটামিন, খনিজ এবং কার্বোহাইড্রেড সামগ্রিক শারীরিক কার্যকারিতার জন্য বেশ গুরুত্বপূর্ণ। এইসব পুষ্টিগুণাগুণ কোষ এবং টিস্যু মেরামত এবং বৃদ্ধিতে একটি কার্যকরী ভূমিকা পালন করে থাকে। সুষম, পুষ্টিসমৃদ্ধ খাবার শরীরের প্রতিদিনের পুষ্টির প্রয়োজনীয়তা মেটাতে এবং  ঋতু পরিবর্তনের সময় রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো শক্তিশালী করতে কাজ করে।


ঋতু পরিবর্তনের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল হতে পারে। তাই এসময়ে এমন সব খাবার খেতে হবে যা শুধুমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে না বরং প্রতিদিনের পুষ্টির চাহিদা পূরণ করতেও সক্ষম । এ সময়ের এমনই ৭টি ফল এবং শাকসবজি সম্পর্কে জেনে নিন যা আপনাকে সুস্থ রাখতে বেশ কার্যকরী- 


১. মটরশুটি


মটরশুটি বিভিন্ন পুষ্টিগুনে সমৃদ্ধ। মটরশুটিতে লাইসিন সমৃদ্ধ। লাইসিন মানব শরীরের একটি অপরিহার্য অ্যামাইনো অ্যাসিড যা ফ্যাটি অ্যাসিড রূপান্তর এবং কোলেস্টেরল হ্রাসে সহায়তা করে। মটরশুটি ফোলেট, ভিটামিন বি, ফাইবার এবং প্রোটিনেরও ভালো উৎস। তাই এসময় খাবারের তালিকায় মটরশুটি রাখা বেশ জরুরি।


২. পালং শাক


পালং শাক শীতকালীন শাক-সবজির একটি শক্তির মূল উৎস।, যা কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার এবং আয়রনের মতো পুষ্টিগুণে সমৃদ্ধ। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পালং শাক সামগ্রিক ফিটনেস বজায় রাখতে এবং স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে সহায়তা করে। তাই শীতের সময়ে নিয়মতি পালং শাক রাখতে হবে খাবারের তালিকায়। 


৩. গাজর


গাজরে প্রচুর ভিটামিন এ বিদ্যমান, বিটা-ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন কে এবং খাদ্যতালিকাগত ফাইবারও বিদ্যমান। এতে ক্যালোরি থাকে বেশ কম। গাজর ওজন নিয়ন্ত্রণে সহায়ক। যে কারণে এ সময়ের জরুরি খাবারের মধ্যে অন্যতম হলো গাজর। সুস্বাদু ও সুন্দর এই সবজি রাখুন আপনার প্রতিদিনের খাবারের তালিকায়।


৪. মিষ্টি আলু


শীতের এ সময়ে আরেকটি খাবার আপনাকে ভালো রাখতে কাজ করবে, সেটি হলো মিষ্টি আলু। মিষ্টি আলুতে কম পরিমাণে গ্লাইসেমিক সূচক থাকে। ফাইবার, ভিটামিন এ, বিটা-ক্যারোটিন এবং পটাসিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু শরীরকে শক্তিশালী রাখে। সেইসঙ্গে বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতাও। তাই এসময়ে সবার জন্য আরেকটি জরুরি খাবার হলো মিষ্টি আলু।


৫. মেথি শাক


মেথি শাক একটি পুষ্টি গুণাগুণে সমৃদ্ধ সবুজ শাক। সুস্বাদু এই শাকে আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন এবং ভিটামিন থাকে। এ সময়ের খাবারে মেথি শাক রাখলে তা সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। তাই মেথি শাক থাকুক সবার খাবারের তালিকায়। 


৬. নাশপাতি


একটি সুস্বাদু ফল হলো নাশপাতি। এটি দেখতে যেমন সুন্দর, তেমন পুষ্টিগুণেও ভরপুর। এই ফলে থাকে ভিটামিন ই, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা সুস্থতায় অবদান রাখে, সক্রিয়ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রোগ প্রতিরোধ করে।


৭. আপেল


শীতকাল হলো আপেল খাওয়ার উপযুক্ত মৌসুম, এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য বেশ পরিচিত। পেকটিন, প্রোটিন, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর আপেল সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বেশ কার্যকরী। এজন্যই প্রতিদিন একটি করে আপেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ফলে নানা ধরনের অসুখ থেকে দূরে থাকা যায়।