বাংলাদেশে সবক্ষেত্রেই নারীর অবস্থান শক্ত: প্রধানমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাংলাদেশে সবক্ষেত্রেই নারীর অবস্থান শক্ত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে সবক্ষেত্রেই নারী শক্ত অবস্থানে প্রতিষ্ঠিত। জনগণের বিশ্বাস ও সমর্থন ছাড়া সবক্ষেত্রে নারীর কর্মসংস্থান নিশ্চিত করা সম্ভব হতো না।

মঙ্গলবার (৮ মার্চ) নারী দিবস উপলক্ষে দুবাইয়ে এক প্যানেল বৈঠকে তিনি এসব কথা বলেন।

এক্সিবিশন সেন্টারে বাংলাদেশ প্যাভিলিয়ন এবং ইউএই প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন তিনি। এরপরে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে একটি শীর্ষ পর্যায়ের প্যানেল আলোচনায় যোগ দেন।

আলোচনায় তিনি বলেন, ২১ বছর পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই সব ধরনের কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণের সুযোগ তৈরি করে দেয়। এছাড়াও দেশের মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষায় সুযোগ সৃষ্টি করে দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের উচ্চপদে অনেক নারীরাই কাজ করছে। জাতীয় সংসদে স্পিকার, সংসদীয় দলনেতা, বিরোধী দলের নেতা নারী বলেও অনুষ্ঠানে জানান প্রধানমন্ত্রী। স্বাধীনতার পরে নারী নেতৃত্বের উন্নয়ন করতে তাদের জন্য সংরক্ষিত আসনের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান সরকার প্রধান।

প্রধানমন্ত্রী আলোচনায় আরও বলেছেন, জনগণের সহযোগিতা, সমর্থনই আমাদের সরকারের বড় শক্তি। জনগণ বিশ্বাস করে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই বাংলাদেশের উন্নয়ন সম্ভব। আমার বাবা-মা-ভাইসহ অনেককেই ৭৫-এ হত্যা করেছিল ঘাতকরা।

তারপর ১৯৮১ সালে যখন দেশে ফিরি, তখন হত্যাকারীরাই দেশের ক্ষমতায় ছিল। এরপর আন্দোলন-সংগ্রামের মাধ্যমে গণতন্ত্রকে ফিরিয়ে আনা হয়। ক্ষমতায় এসে অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের মাধ্যমে দেশ উন্নত হয়ে উঠছে বলে উল্লেখ করেন সরকার প্রধান।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনের সরকারি সফরে সোমবার রাতে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) পৌঁছান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিজি-১৩০১) একটি ভিভিআইপি ফ্লাইট সোমবার সন্ধ্যায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর।

বিমানবন্দরে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় এবং ২১ সদস্যের একটি চৌকস দল তাঁকে স্যাটিক গার্ড অব অনার প্রদান করেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এমপি, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি এমপি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এমপি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতে প্রধানমন্ত্রী আজ দুবাই এক্সিবিশন সেন্টার (ডিইসি) পরিদর্শন করেন এবং আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে একটি শীর্ষ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেন। পরে, তিনি ডিইসিতে বাংলাদেশ প্যাভিলিয়ন এবং ইউএই প্যাভিলিয়ন পরিদর্শন করেন।

সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ডিইসিতে সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে সাক্ষাত করবেন বলে আশা করা হচ্ছে। ৯ মার্চ শেখ হাসিনা আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের মাদার অব নেশন শেখ ফাতিমা বিনতে মুবারকের সঙ্গে পৃথকভাবে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। সন্ধ্যায় তিনি সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফরের দেয়া অভ্যর্থনায় নৈশভোজে যোগ দিবেন।

এছাড়া ১০ মার্চ সকালে প্রধানমন্ত্রী এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সংক্রান্ত এফএও আঞ্চলিক সম্মেলনে যোগ দিবেন বলে আশা করা হচ্ছে এবং সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদলের উদ্যোগে যৌথভাবে আয়োজিত বিজনেস ফোরামে যোগ দিবেন। শেখ হাসিনা সফরের শেষ দিনে ১১ মার্চ প্রবাসী বাংলাদেশীদের আয়োজনে একটি নাগরিক সংবর্ধনায় যোগ দিবেন।

এছাড়াও, তিনি রাস আল খাইমায় বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ১২ মার্চ প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৩০২-এর একটি বিশেষ ফ্লাইটে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

 ওআ/