ব্রাক্ষণবাড়িয়ায় নানা কৌশলে পাখি শিকার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:০৪ অপরাহ্ন, ২৪শে নভেম্বর ২০২৩


ব্রাক্ষণবাড়িয়ায় নানা কৌশলে পাখি শিকার
ছবি: জনবাণী

প্রতি বছরের মত এবছরও তিতাস নদীর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় এসেছে অতিথি পাখি। এসময় অতিথি পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে জেলার বিভিন্ন খাল-বিল, জলাশয় ও নদীর অববাহিকা। নিরব নিথর গ্রামের নির্জনতা ভেঙে দেয় পাখির কিচিরমিচির আর জলে ডানা ঝাপটানোর শব্দ। 


তাছাড়া সোনালী আভার সাথে মায়াবী সন্ধ্যায় এসব অতিথি পাখির বিচরণ উপজেলার গজারিয়া বড়বিল  বিলের নৈসর্গিক রুপ আরও বাড়িয়ে তোলে। এমন মনোমুগ্ধকর সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই ছুটে আসেন দর্শনার্থীরা। অথচ বিষটোপ-ফাঁদ পেতে নানা কৌশলে অতিথি পাখি শিকার করায় হুমকির মুখে পড়েছে এসব স্থানের জীববৈচিত্র্য ওনৈসর্গিক সৌন্দর্য্য।


জানা যায়, পৃথিবীতে প্রায় পাঁচ হাজার প্রজাতির পাখির মধ্যে অনেক প্রজাতির পাখি নির্দিষ্ট সময়ে শীতপ্রধান দেশ থেকে ছুটে আসে এই দেশে। একটু উষ্ণতা, আশ্রয় ও খাবারের জন্য পাড়ি দেয় হাজার মাইল পথ।


শোনা যায়- বালি হাঁস, সারস পাখি, ডুবুরী পাখিসহ নানা অতিথি পাখির সাথে দেশীয় পাখির কলকাকলি। এসব পাখির ঘুম ভাঙানি কলরবে ভোরের কম্বল জড়ানো ঘুম ভাঙে ঘোপ গজারিয়া  ও বড়বিল বিলের বাসিন্দাদের। নৈসর্গিক দৃশ্য উপভোগ করতে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে শিশু, নারী- পুরুষসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ইতিমধ্যে আসতে শুরু করেছেন। এসব এলাকা ঘুরে জানা যায় এক শ্রেণির পাখি শিকারীরা আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এসব পাখি শিকার করছেন।


বিশিষ্ট সাংবাদিক  আবুল খায়ের স্বপন বলেন, আমাদের দেশে যেসকল অতিথি পাখি আসে সেগুলো আমাদের পরিবেশ এবং জীববৈচিত্র রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অথচ কিছু অসাধু চক্র বিষটোপ, ফাঁদ পেতে এদেরকে হত্যা করে। আমাদের কসবা উপজেলায়ও অতিথি পাখি শিকার হচ্ছে। 


এতে পরিবেশের ভারসাম্য বিঘ্নিত হচ্ছে। কসবা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক লিয়াকত মাসুদ বলেন,এসব পাখি বীজের বিস্তরণ ও পরাগায়ন ঘটিয়ে আমাদের ফসলেরও উৎপাদনে ব্যাপক ভূমিকা পালন করে। পাখি কিন্তু আমাদের চিত্তবিনোদনের একটি অন্যতম উপাদান


আলী  আকবর নামে এক দর্শনার্থী জানান, শীতের শুরুতেই অতিথি পাখির দেখা পাওয়া যায়। অতিথি পাখির ঝাঁক বেধে বিচিত্র স্বরে ডাকতে ডাকতে উড়ে চলা আমাদের মুগ্ধ করে তোলে। আমি এসময় বাড়ি আসলে পাখিমেলার মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করি।


উপজেলা এক প্রাণী সম্পদ কর্মকর্তা বলেন, পাখি শিকার জীব-বৈচিত্র্যের জন্য দীর্ঘমেয়াদি ক্ষতি। পাখি শিকার রোধে অভিযান চালানো হয়েছে। তাছাড়া কোথাও পাখি শিকার করা হলে তাৎক্ষণিক অভিযান চালানো হবে।


আরএক্স/