মুন্সিগঞ্জে জমিতে আলুর বীজ বপণ শুরু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪৯ অপরাহ্ন, ২রা ডিসেম্বর ২০২৩


মুন্সিগঞ্জে জমিতে আলুর বীজ বপণ শুরু
ছবি : মোঃনাজমুল খান সুজন, শ্রীনগর (মুন্সিগঞ্জ)

মুন্সিগঞ্জ জেলার শ্রীনগরে জমিতে আলুর বীজ বপণ শুরু হয়েছে। উপজেলার বিভিন্ন স্থানে কোন কোন জমিতে আলুবীজ বপণের কর্মযজ্ঞে ব্যস্ত হয়ে উঠছেন আলু চাষীরা। আবহাওয়া অনুকূলে থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময় এ অঞ্চলে পুরোদমে জমিতে বীজ বপণের কাজ শুরু হবে। ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ফসলি জমিতে জলাবদ্ধতায় স্থানীয় কৃষকরা কিছুটা বিড়ম্বনায় পড়েন। 


সরেজমিন দেখা যায়, উপজেলার বীরতারা, আটপাড়া, কল্লিগাঁও, পাটাভোগ-হরপাড়া, তন্তর এলাকার কিছু জমিতে আলুর বীজ বপণ করা হচ্ছে। বাকি আলুর জমিগুলো পরিস্কার করে হালচাষের উপযোগী করে তোলা হচ্ছে। তবে এসব এলাকার বিভিন্ন স্থানে এখনও বেশিরভাগ জমিতে কাঁদামাটি ও পানি থাকায় আলু চাষীদের বীজ বপণ নিয়ে এবার ভরা মৌসুম মাথায় চিন্তা নিয়ে অতিক্রম করতে হতে পারে। এমনটাই ধারনা করা হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার পূর্ব অঞ্চলের আটপাড়া, বীরতারা, তন্তর, কুকুটিয়া ও ষোলঘর ইউনিয়নের খৈয়াগাঁও-পূর্ব দেউলভোগ চকে ব্যাপক আলুর আবাদ করা হয়। গতকার বার প্রায় ২৪০০ হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়। এ বছর আলুর বাজার মূল্য উর্ধ্বগতি হওয়ায় আলু চাষে আগ্রহ বেড়েছে স্থানীয় কৃষকদের মাঝে । 


স্থানীয় কয়েকজন কৃষক জানায়, আলুর এগ্রিমেন্ট জমির দাম বেড়েছে। প্রতি কানি জমিতে (১৪০ শতাংশ) আলু চাষে সর্বমোট খরচ পড়বে প্রায় ২ লাখ টাকা। সমপরিমান জমি ও আলুর প্রকার ভেদে আলু চাষের খরচ কম-বেশী হতে পারে। 


বুধবার (২৯ নভেম্বর) বিকালে আলী আক্কাস, নুর হোসেনসহ কয়েকজন শ্রমিক বলেন, রোজ ৩ বেলা খাবার ও ৫০০ টাকা মজুরীতে আলুর জমিতে কাজ করছেন। আলুর বীজ বপণের পর এখন জমি ঢাকা হচ্ছে। তবে মেঘলা আকাশ নিয়ে দুশ্চিন্তা করছেন বলে জানান তারা। 


স্থানীয় কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, স্থানীয় আলু চাষীরা জমিতে ফসল আবাদের জন্য প্রস্তুতি নিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে কিছুদিন পর থেকে পুরোদমে জমিতে আলুর বীজ বপণ শুরু হবে। স্থানীয় আলু চাষীদের সার্বিক তত্বাবধানে পরমর্শ দেওয়া হচ্ছে।


জেবি/এজে