কিডনি চিকিৎসার টাকা দিয়ে তৈরি করেছেন নৌকা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫১ অপরাহ্ন, ৫ই ডিসেম্বর ২০২৩


কিডনি চিকিৎসার টাকা দিয়ে তৈরি করেছেন নৌকা
নিজের বানানো নৌকার সাথে মাহিনুর। ছবি: জনবাণী

শুরু হয়ে গেছে দ্বাদশ নির্বাচনের আমেজ চায়ের দোকান থেকে শুরু করে সব যায়গায় চলছে নির্বাচনী আলাপ আলোচনা, যে যেভাবে পাড়ছেন নিজেদের জানান দিচ্ছেন এই নির্বাচনে। 


শারা বছর মতভেদ থাকলেও দ্বাদশ নির্বাচনে নৌকার ছায়া তলে এসে পড়েন কলাপাড়া ও রাঙ্গাবালী  উপজেলার বাসিন্দারা শারা বছর বিভিন্ন ইউপি নির্বাচনে নৌকার বিরোধিতা করলেও দ্বাদশ নির্বাচনে সাধারণ নেতাকর্মীরা এক হয়ে যান।

 

দক্ষিন উপকূলের এ নির্বাচনী এলাকার মানুষ বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আওয়ামীলীগের নৌকা প্রতীককে স্বাধীনতার পর থেকে ভোট দিয়ে বিজয়ী করেছে। বিএনপি শাসনামলেও নৌকা বিজয়ী হয়েছে এ নির্বাচনী এলাকায়। তবে স্বৈরাচার এরশাদ শাসনামলে নৌকা প্রেমীদের ভোটবাক্স ছিনিয়ে নিয়ে এমপি হন জাপা (এ) প্রার্থী।


আওয়ামী লীগের উন্নয়নের কর্মকাণ্ডেই এই এলাকার মানুষের কাছে নৌকাই যেন তাদের কাছে সব, এমনিই এক নৌকা প্রেমিক  কলাপাড়া উপজেলার ধুলাসার ইউনিয়নে, আনোয়ার মাহিনুর দম্পতি স্বামী স্ত্রী দু'জন মিলেই বানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নৌকা, উপহার দিতে চান বর্তমান সাংসদ সদস্য মহিববুর রহমানকে। তার হাত ধরে এই নৌকা পৌঁছে যাক প্রধানমন্ত্রী কাছে এমনিই প্রত্যাশা এই পরিবারের। 


হতদরিদ্র মাহিনুর মহিলা আওয়ামী লীগের ওয়ার্ড  সভানেত্রী এই, ত্যাগী কর্মীর মেরুদণ্ড হাড় ফাঁক কিডনির সমস্যায় ভুগছেন বেশ কয়েক বছর আগ থেকে। ছেলের দেওয়া চিকিৎসার টাকা দিয়ে চিকিৎসা না করে তৈরি করেছেন প্রধানমন্ত্রী নৌকা আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী মহিববুর রহমানের ভালোবাসায় সিক্ত হয়ে তাঁকে উপহার দিতে চান নৌকা। 


স্বামী আনোয়ারের ছোট্ট দোকানটির সাথে যত্নসহকারে রেখেছেন নৌকাটি ৬০ ইঞ্চি  এই লাম্বা নৌকাটিতে সাজিয়ে রেখেছেন উপরে জাতীয় পতাকার মাধ্যমে জানিয়েছেন দেশের প্রতি সন্মান নৌকাতে রয়েছে শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এমপি মহিব্বুর রহমানের ছবি। 


কাঠের তৈরি এই নৌকাটিতে ফুল দিয়ে সাজিয়ে রাতে লাল নীল বাতি জ্বালিয়ে করেছেন নির্বাচনী প্রচরণা, এই দম্পতি জানান, তাদের অর্থিক সচ্ছলতা না থাকলেও নৌকার প্রতি ভালোবাসার কমতি নেই।  


এছারাও বর্তমান এমপি দম্পতি তাদেরকে ছায়ার মত আগলে রাখেন সব সময়ে পাশে থাকেন, তাদের ভালোবাসার প্রতিদান দিতেই দ্বাদশ জাতীয় সংসদ  নির্বাচনকে সামনে রেখে এমন উদ্যোগ নিয়েছেন তাঁরা। 


স্বামী আনোয়ার বলেন, আমরা আওয়ামী লীগের ত্যাগী কর্মী দলকে ভালোবাসী ছোট বেলা থেকে দলের জন্য আমরা সব করতে পাড়ি। বউয়ের চিকিৎসার টাকায় এই নৌকা তৈরি করেছি আমরা। 


নৌকাটি দেখতে আসা এক নৌকা প্রেমী বলেন, আসলে আমাদের বাপ দাদারা নৌকা করে আসছে আমরা নৌকাকে ভালোবাসি তাদের এমপি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ভালোবাসা আমরা মনে রাখবো। 


নৌকার বিষয় জানতে চাইলে স্থানীয় সাংসদ সদস্য আলহাজ্ব মহিববুর রহমান (মহিব) বলেন, নৌকাটির কথা আমি শুনেছি আমি খুব শীগ্রই নৌকাটি উপজেলা আওয়ামিলীগের নেতৃবৃন্দ নিয়ে দেখতে যাবো এবং উপহার হিসেবে গ্রহণ করবো। এমন নৌকা প্রেমিদের আমি আগেও মূল্যয়ন করেছি এখনও করবো।


আরএক্স/