সিরাজগঞ্জ-৫ আসনে আ.লীগ ও স্বতন্ত্র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪১ অপরাহ্ন, ৬ই ডিসেম্বর ২০২৩


সিরাজগঞ্জ-৫ আসনে আ.লীগ ও স্বতন্ত্র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ
ফাইল ছবি।

সিরাজগঞ্জ-৫ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আব্দুল মমিন মন্ডল এবং স্বতন্ত্র প্রার্থী সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। 


মঙ্গলবার (৫ ডিসেম্বর) নির্বাচনী এলাকা-৬৬, সিরাজগঞ্জ-৫ এর নির্বাচনী অনুসন্ধান কমিটি কর্মকর্তা মো. সোহেল রানা স্বাক্ষরিত একটি নোটিশ তাদের দুইজনকে দেওয়া হয়।


জানা যায়, গত ২৮শে নভেম্বর এনায়েতপুর-সিরাজগঞ্জ মহাসড়কে ও তৎপরবর্তী সময়ে বেলকুচি উপজেলা চত্তরসহ বেলকুচি বাজার সংলগ্ন রাস্তায় ব্যানার, ফেস্টুন সহকারে আপনার উপস্থিতিতে বিক্ষোভ মিছিল ও শোভাযাত্রা করে, যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধি, ২০০৮ এর ১২ বিধির সু-স্পষ্ট লঙ্ঘন। সমাবেশের ফলে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয় যা স্থানীয় পত্রিকা সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়।


"সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮" এর ৬(ঘ) নং বিধি অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করিতে পারে এমন কোন সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবেনা। তাছাড়া, উক্ত বিধিমালার ১২নং বিধি মতে কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের ৩ সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮"- এর ৬(ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘিত হয়েছে।


“সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮" এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘনের দায়ে তাদের বিরুদ্ধে, কেন নির্বাচন কমিশনে ১৮ বিধি মোতাবেক শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তৎমর্মে আগামী সোমবার ১১ ডিসেম্বর শাহজাদপুর সিনিয়র সহকারী জজ আদালত এর স্থায়ী কার্যালয়ে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়।


আরএক্স/