নিরাপদ সড়কের দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:৩৮ অপরাহ্ন, ৮ই ডিসেম্বর ২০২৩


নিরাপদ সড়কের দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন
জাবি শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: জনবাণী

সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী ও ৪১তম বিসিএস ক্যাডারে সুপারিশপ্রাপ্ত রুবেল পারভেজের নিহতের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।


শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে ঢাকা-আরিচা মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধনে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী। এসময় তাদের হাতে 'নিরাপদ সড়ক চাই', রুবেল হত্যার বিচার চাই' প্রভৃতি লেখা সম্বলিত প্লেকার্ড দেখা যায়।

 

মানববন্ধনে শিক্ষার্থীরা সেলফি বাসের রুট পারমিট বাতিল, নিহত রুবেলের পরিবারে ক্ষতিপূরণ ও নিরাপদ সড়ক নিশ্চিত করার দাবি জানান৷  সড়ক পরিবহন আইনের কঠোরতম প্রয়োগে, গণপরিবহনগুলোকে ট্রাফিক আইন মানতে বাধ্য করা, গাড়ি ও চালকের লাইসেন্স চেক করা ফুটপাত দখলমুক্ত করা, চালকদের পেশাগত প্রশিক্ষণ ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করা, গাড়ির ফিটনেস ও চালকদের লাইসেন্স দেওয়ার পদ্ধতিগত উন্নয়ন-আধুনিকায়ন, জাতীয় মহাসড়কে কম গতি ও দ্রুত গতির যানের জন্য আলাদা লেনের ব্যবস্থা করার দাবি জানান।


মানববন্ধনে জাবির সাবেক শিক্ষার্থী ও সিনেট সদস্য আশিস কুমার মজুমদার বলেন, "মহাসড়কে অদক্ষ চালকদের বিকৃত প্রতিযোগিতার কারণে একজন মেধাবী শিক্ষার্থীকে অকালে প্রাণ দিতে হলো। এটা কখনো মেনে নেয়া যায়না। সেলফি বাসের অধিকাংশ ড্রাইভার অদক্ষ আর গোঁড়া। তাদের কাছে কেউ নিরাপদ নয়। পুরো একটি পরিবারের স্বপ্নকে হত্যা করেছে তারা। এ ঘটনায় সেলফি বাস পরিবহন কর্তৃপক্ষকে রুবেলের পরিবারের ভরণপোষণের দায়িত্ব ও যথাযথ ক্ষতি পুরণ দিতে হবে। অন্যথায় আমরা আরও জোরালো পদক্ষেপ নিবো।"


বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন বলেন, ‘রুবেলের হত্যাকান্ডের জন্য আজকের এই মানববন্ধন। রুবেলের অকাল প্রাণ ত্যাগের মধ্য দিয়ে একটি পরিবারের রঙ্গিন স্বপ্ন দুঃস্বপ্নে পর্যবসিত হয়েছে। রাজপথে এই হত্যাযজ্ঞ আর কত? আমরা এই মৃত্যুর মিছিলের শেষ চাই। এই অপরাধের সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত ঢাকা আরিচা মহাসড়ক সেলফি বাস আমরা বন্ধ রাখবো।’


উল্লেখ্য, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে আটটার দিকে ধামরাই থানা বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষারত অবস্থায় সেলফি পরিবহনের দুইটি বাসের প্রতিযোগিতায় প্রাণ হারান জাবির সাবেক শিক্ষার্থী রুবেল পারভেজ।


আরএক্স/