কসাইখানার বর্জ্য রাস্তায় দুর্গন্ধে ভোগান্তিতে সাধারণ মানুষ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:২৯ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩


কসাইখানার বর্জ্য রাস্তায় দুর্গন্ধে ভোগান্তিতে সাধারণ মানুষ
বর্জ্য রাস্তায়। ছবি: জনবাণী

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কসাইখানার বর্জ্য রাস্তায় চরম দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে। পশু জবাইয়ের পর উচ্ছিষ্টাংশ বর্জ্য পচে মারাত্মক দুর্গন্ধ ছড়াচ্ছে এতে করে পরিবেশ নষ্ট হচ্ছে। দুর্গন্ধের ফলে এলাকাবাসী, ব্যবসায়ী ও চক্ষু হাসপাতালের সেবা নিতে আসা রোগীরা ভোগান্তিতে পড়েছেন।


জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা এলাকার মধ্যে সবচেয়ে বেশি মাংস বিক্রি হয় শহরের বাজার গুলোতে। প্রতিদিনের চাহিদা মেটাতে ১০ থেকে ১৫ টির বেশি গরু ছাগল পৌরসভা নির্ধারিত জায়গায় জবাই দিয়ে ভ্যানে করে নেয়া হয় শহরের বিভিন্ন মাংস বিক্রির স্থানে। আর সেখানে জবাই করা পশুর চামড়া ও ভুড়ি পরিষ্কার করাসহ মাংস বিক্রির উপযোগী করতে যাবতীয় প্রক্রিয়াকরণ করা হয়। এ সময় রক্ত, মল উচ্ছিষ্টাংশ সব ধরনের বর্জ্য রাস্তায় চলে আসার ফলে মারাত্মক দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে। এতে বাংলাদেশ জাতীয় অন্ধকল্যান সমিতির দ্বারা পরিচালিত চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের সেবা নিতে আসা রোগীরা দুর্গন্ধের ভোগান্তিতে পড়ে ক্ষোভ প্রকাশ করেছেন।


সরজমিনে গিয়ে দেখা গেছে কসাইখানার সামনের রাস্তায় পশু জবাইয়ের রক্ত ও উচ্ছিষ্টাংশ থেকে অসহ্য দুর্গন্ধ ছড়াচ্ছে। 


প্রসঙ্গগত উল্লেখ্য, চলতি বছরের গত ২রা নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরে পৌরসভা আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় আধুনিক ও পরিবেশ বান্ধব কসাইখানা নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়।


আরএক্স/