খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহযোগিতা বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহযোগিতা বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি গবেষণা, শিক্ষা এবং উচ্চ প্রযুক্তির হস্তান্তর ও বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

তিনি বলেন, ‘খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে কৃষি গবেষণা, শিক্ষা এবং উচ্চ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো উচিত।

প্রধানমন্ত্রী জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৩৬ তম আঞ্চলিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রথমবারের মতো বাংলাদেশ আঞ্চলিক ভার্চুয়াল হাই-ব্রিড ইভেন্ট আয়োজন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাসভবন থেকে এ আয়োজনে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে বলেন, অবশ্যই মানুষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো খাদ্য নিরাপত্তা । দক্ষিণ এশিয়ার প্রায় ৩০৫ দশমিক ৭ মিলিয়ন মানুষ এখনও ক্ষুধায় ভুগছেন। আমরা সবাই আন্তরিকভাবে চেষ্টা করলে তাদের জন্য সহজে খাবারের ব্যবস্থা করতে পারি।

তিনি বলেন, ন্যানো প্রযুক্তি, জৈব-প্রযুক্তি এবং রোবোটিক্সের মতো কৃষি খাতে উচ্চ প্রযুক্তির হস্তান্তর ও বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলের ফাওর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে জোরদার করতে হবে।যেহেতু আধুনিক কৃষির জন্য প্রচুর বিনিয়োগ প্রয়োজন সেজন্য কৃষি খাতে অর্থায়ন ও সহায়তার জন্য বিশেষ তহবিল গঠন করা যেতে পারে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, কভিড-১৯ মহামারি কৃষি খাতেও ব্যাপক প্রভাব ফেলেছে। ২০২০ সালে মহামারির প্রাথমিক পর্যায়ে উৎপাদক এবং ভোক্তা উভয়ের মধ্যে সরবরাহের শৃঙ্খলা ব্যাহত হয়েছে। তবে, আমাদের নেয়া সময়োপযোগী এবং বিভিন্ন কার্যকর পদক্ষেপ দ্রুত এ খাতকে পুনরুদ্ধার করতে সাহায্য করেছে। আমরা খাদ্য উৎপাদন ও কৃষি উপকরণ সরবরাহ যাতে বাধার মুখে না পড়ে সেজন্য যান্ত্রিকীকরণসহ বিশেষ ব্যবস্থা নিয়েছি।

কৃষিমন্ত্রী ড.মুহাম্মদ আবদুর রাজ্জাকের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন ফাও মহাপরিচালক কিউ দংইউ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। সূত্র : বাসস

 ওআ/