শিগগিরই আসছে অ্যাপলের ‘ভিশন প্রো’


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:৪৮ অপরাহ্ন, ২১শে ডিসেম্বর ২০২৩


শিগগিরই আসছে অ্যাপলের ‘ভিশন প্রো’
ছবি: ফাইল

অ্যাপল চলতি বছরের জুনে ঘোষণা দিয়েছিল, তাদের ‘ভিশন প্রো’ ২০২৪ সালের শুরুর দিকেই আসবে। তবে গণমাধ্যম ভার্জ মন্তব্য করেছে, এই শুরু বলতে অনেকটা দেরিতে আসতে যাচ্ছে। সম্প্রতি ব্লুমবার্গের মার্ক গুরম্যান জানিয়েছেন, আগামী ফেব্রুয়ারির দিকে বাজারে আসতে পারে অ্যাপলের এই ডিভাইসটি।


তিনি আরো বলেন, এটা উন্মোচনের জন্য কোনও প্রকার ইভেন্টের আশা না করাই ভালো হবে। কারণ, ৩ হাজার ৪৯৯ ডলার   মূল্যের ডিভাইসের সরবরাহ নিশ্চই খুব একটা বেশি হবে না।


বছরের শুরুতে অ্যাপলের নতুন এই হার্ডওয়্যার প্ল্যাটফর্ম একাই আসছে না, বরং সাথে নতুন সফটওয়্যার ভিশনওএস-সহ আসছে। গুরম্যান তার পরবর্তী সংস্করণের ধারণাও দিয়ে দিয়েছেন। আর এটি ২০২৪ সালের শেষের দিকে ম্যাক ও আইফোন সফটওয়্যার আপডেটের সাথেই আসবে। ইতোমধ্যে ‘আইফোন ১৫ প্রো’র জন্য আইওএস ১৭.২ রিলিজ হয়েছে, এর বিশেষ একটি ফিচার হলো ১০৮০ রেজুলেশন এবং সেকেন্ডে ৩০ ফ্রেমের ত্রিমাত্রিক এনকোডের স্থানিক ভিডিও ক্যাপচারের সুবিধাও পাওয়া যাবে এতে। এমনকি এই ত্রিমাত্রিক ভিডিও চালাতে অবশ্যই হেডসেট ব্যবহার করতে হবে।


রিপোর্ট থেকে আরো জানা যায়, বেশ কয়েক সপ্তাহ ধরে পূর্ণ মাত্রায় এর উৎপাদন চলছে চীনে। পরিকল্পনা আছে জানুয়ারির শেষ পর্যন্ত এর উৎপাদন সম্পন্ন করা হবে এবং রিটেইল শপগুলোতে এটা পৌঁছে দেওয়া হবে।


এমএল/