শীতে মুখরোচক ভাজা পুলি পিঠা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:২৬ অপরাহ্ন, ২৩শে ডিসেম্বর ২০২৩


শীতে মুখরোচক ভাজা পুলি পিঠা
ছবি: ফাইল

শীতের এই সময় ভাজা পুলি পিঠা খেতে পারেন। স্ন্যাকস হিসেবেও ঐতিহ্যবাহী এই ভাজা পুলি পিঠা বানাতে পারেন। পারিবারিক সহ বিভিন্ন ধরনের আড্ডা পুরো জমিয়ে দেবে এই পিঠা।


পুলি পিঠার উপকরণ:  কোরানো নারকেল দেড় কাপ‏, চিনি আধা কাপ, চালের গুঁড়া ১ কাপ, ময়দা আধা কাপ, দারুচিনি ২ টুকরা, ‏এলাচ এক বা দুইটি, এবং পিঠা ভাজার জন্য পরিমাণ মতো ‏তেল।


প্রণালী: প্রথমে একটি ফ্রাইপ্যানে নারকেল, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে লো মিডিয়াম আঁচে নাড়তে থাকুন। চিনি গলে আঁঠালো ভাব হয়ে ওঠা পর্যন্ত নাঁড়াচাড়া করতে হবে। এবার চুলা বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা করে নিন। এবার আরেকটি পাত্রে দেড় কাপ পরিমাণ পানি ও ১ চা চামচ লবণ মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এতে চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে সাত মিনিটের মতো জ্বালান। তারপর চুলা বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। হাতের আলতো সাহায্যে নরম ডো তৈরি করে নিন।


খামিরটাকে দুই ভাগ করে এক ভাগ নিয়ে কিছুক্ষণ ওলট পালট করে মাখতে থাকুন। মাখা হয়ে গেলে লম্বা করে নিয়ে চাকু দিয়ে ছোট ছোট টুকরো করে নিন। এবার এক একটি টুকরো নিয়ে বলের আকার করে হাত দিয়ে চ্যাপ্টা করে নিন। আর এতে নারকেলের পুর দিয়ে আটকে দিন এবং দুই হাত দিয়ে চেপে পিঠার নকশা আকৃতি তৈরি করে নিন। এবার কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে গরম করে নিন। তেল হালকা গরম হয়ে এলে তিন থেকে চারটি করে পিঠা দিয়ে লো আঁচে এপাশ-ওপাশ করে ভাজতে থাকুন। দুই পাশ বাদামি করে ভেজে তুলে ফেলুন। এভাবে পর্যায়ক্রমে সবগুলো পিঠা ভেজে নিন। পিঠা মুচমুচে রাখার জন্য টিস্যু পেপারে রেখে ঠান্ডা করুন। এবার পিঠা পরিবেশন করুন।


এমএল/