প্রেম করার আগে যে ৫ বিষয় জানা জরুরী


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:২১ অপরাহ্ন, ২৫শে ডিসেম্বর ২০২৩


প্রেম করার আগে যে ৫ বিষয় জানা জরুরী
ছবি: প্রতিকী

হুট হাট করে প্রেম শুরু করে দিলেই হবে না, একটি নতুন সম্পর্ক গড়ার আগে অনেক বিষয় নিয়ে ভাবতে হবে। কারণ সম্পর্ক পরিচালনার জন্য অনেক পরিশ্রমের প্রয়োজন আছে। জীবনের অধিকারগুলো জানা থেকে শুরু করে সম্পর্কের প্রতি আন্তরিক প্রতিশ্রুতি দিতে শেখা, অনেককিছু জেনেই তারপর এই পথে অগ্রসর হতে হবে। যদিও মানুষের জীবনে প্রেম কখনো বলে-কয়ে আসে না। কিন্তু ব্যক্তির ভেতরে প্রস্তুতি যেন থাকে আগে থেকেই থাকে। তবে চলুন জেনে নেওয়া যাক প্রেম শুরুর আগে আপনার কোন বিষয়গুলো জানা অতীবও জরুরি-


১. আবেগকে  নিয়ন্ত্রণে রাখা


মানুষের ক্ষেত্রে বেশির ভাগ সময় আবেগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়ে ওঠে না। আর আবেগের বশে নেওয়া বেশিরভাগ সিদ্ধান্ত  গুলো ভুল হয়ে থাকে। এজন্য আগে আবেগ নিয়ন্ত্রণ করতে জানা বেশি জরুরি। এটি আপনার শান্তিপূর্ণ জীবন যাপনের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয়। আবেগকে আয়ত্ত করতে পারলে আপনার সঙ্গীর সাথে একটি সুস্থ বন্ধনও গড়ে তুলতে পারবেন।


আরো পড়ুন: শীতে মুখরোচক ভাজা পুলি পিঠা


২. নিজেকে ভালোবাসতে শিখুন


যে ব্যক্তি নিজেকে ভালোবাসতে জানে, সে অন্যকে ভালোবাসার গুরুত্ব বোঝে। তাই সবার আগে নিজেকে ভালোবাসতে হবে। আর এর মানে স্বার্থপরতা নয়, যে নিজেকে সবসময় অগ্রাধিকার দেওয়া। কোনো সম্পর্ক শুরু করার আগে আত্ম-প্রেম অনুশীলন করতে হবে। নিজেকে ভালোবাসতে শিখলে তবেই প্রেমের মতো মধুর সম্পর্কে জড়াবেন।


৩. সময়ের স্বদব্যবহার করা 


একটি সুন্দর জীবনধারার একটি অবিচ্ছেদ্য অংশ হলো কর্ম ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য বজায় থাকা। আর কাজের পেসার কীভাবে সামলাতে হয় সেটা জানাও সমান গুরুত্বপূর্ণ। একটির প্রভাব যেন অপরটিতে না পড়ে সেদিকে নজর দিন। তােই টাইম ম্যানেজমেন্ট শেখা গুরুত্বপূর্ণ বিষয়। যখনই সময়ের সঠিক বন্টন শিখে যাবেন, তখন সম্পর্ক সুন্দর রাখা অনেক সহজ হবে।


আরো পড়ুন: নারিকেল দুধে ইলিশ মাছের কোরমা সহজ রেসিপি


৪. যোগাযোগের দক্ষতা


খোলামেলা যোগাযোগ ভুল বোঝাবুঝির হাত থেকে সম্পর্ককে বাঁচিয়ে রাখে। যোগাযোগের একটি স্বচ্ছ মাধ্যম খুবই প্রয়োজন। আপনার সঙ্গীর সাথে দৃষ্টিভঙ্গি এবং ভবিষ্যৎ পরিকল্পনার জন্য যোগাযোগ দক্ষতার কোনো বিকল্প নেই। এই গুণ আপনার ক্যারিয়ারকে যেমন উন্নত করবে, তেমনই সম্পর্কও আরো সুন্দর ও প্রাণবন্ত রাখবে।


৫. আর্থিক স্বচ্ছলতা প্রয়োজন


যতই বলা হোক না কেন যে অর্থই অনর্থের মূল, জীবন চালাতে হলে অর্থের কোন বিকল্প নাই। তদ্রুপ একটি সম্পর্ক সুন্দর রাখার জন্যও অর্থের প্রয়োজন আছে। এ জন্যই আর্থিকভাবে স্বচ্ছল হওয়া অনেক জরুরি। যে সময় দেখবেন আর কোনো আর্থিক সমস্যা নাই তখনই প্রেমের পথে পা বাড়ানো ভালো হবে।


এমএল/