গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থনে তিন আসনে স্বতন্ত্র প্রার্থী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩৪ পূর্বাহ্ন, ২৭শে ডিসেম্বর ২০২৩


গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থনে তিন আসনে স্বতন্ত্র প্রার্থী
সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। ফাইল ছবি

আগামী ৭ জানুয়ারী দ্বাদশ সংসদ নির্বাচন। প্রতীক বরাদ্দের পর থেকে প্রচার প্রচারনায় ব্যস্ত সময় পার করছে প্রার্থীরা। গাজীপুরের পাঁচটি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী থাকলেও এক দুই এবং পাঁচ আসনের স্বতন্ত্র প্রার্থীর কাছে আওয়ামী লীগ সমর্থিত নৌকার জয় যেন হয়ে উঠেছে কষ্ট সাধ্য।


স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে আওয়ামী লীগ নেতাদের বাঁধা না থাকায় এবং স্বতন্ত্র প্রার্থীকে সমর্থন করতে দলীয় নিষেধাজ্ঞা না থাকায় আওয়ামী লীগ নেতাকর্মীরাই মিটিং মিছিল নিয়ে ব্যস্ত সময় পার করছেন স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে।


আরও পড়ুন: গাজায় একদিনে প্রাণ গেছে আরও ২৪১ জনের 


গাজীপুরের আলোচিত সাবেক মেয়র জাহাঙ্গীর আলম তার জনপ্রিয়তার প্রমাণ দিতে গাজীপুর এক দুইও তিন আসনে স্বতন্ত্র প্রার্থী করেছে তার সমর্থিত তিন প্রার্থীকে।


তিনি নিজে গাজীপুর এক ও দুই আসন থেকে নির্বাচন করতে চেয়েছিলেন। কিন্তু দলীয় সিদ্ধান্তে তিনি নিজে প্রার্থী না হলেও তাঁর সমর্থিত প্রার্থীদের প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। জাহাঙ্গীর আলমের জনপ্রিয়তার কাছে নৌকা প্রর্তীক সমর্থিত নেতা কর্মীরা অনেকেই মনে করছেন আওয়ামী লীগ সমর্থিত যারা আছে তারা কখনোই নৌকার বিরুদ্ধে যাবে না এবং আওয়ামী লীগ সমর্থকদের আহব্বান জানাচ্ছেন দলীয় প্রতীকের বাহিরে না যাওয়ার।


গাজীপুর এক আসনে জাহাঙ্গীর আলম সমর্থিত স্বতন্ত্র প্রার্থী হলেন কালিয়াকৈর উপজেলার সাবেক চেয়ারম্যান এবং কালিয়াকৈর উপজেলার আওয়ামী লীগের সাধারন সম্পাদক রেজাউল করিম রাসেল। 


তিনি এর পূর্বেও দলীয় সমর্থনে নৌকা প্রতীক নিয়ে একবার উপজেলা চেয়ারম্যান এবং একবার পৌরসভার মেয়র পদে পরাজিত হয়েছে। এবার তিনি স্বতন্ত্র থেকে বিজয় উপহার দিবেন প্রধানমন্ত্রীকে এমনটিই জানান তিনি।


অপর দিকে তার বিপরীতে নৌকার হ্যাবি ওয়েট প্রার্থী তিন বারের এমপি ও মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। তিনি দলের নেতা কর্মীদের নিয়ে প্রচারনা করে যাচ্ছেন। 


গাজীপুর দুই আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী যুব ও ক্রিয়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তার বিরুদ্ধে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের দুই নেতা। একজন হলেন সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের সমর্থিত গাজীপুর মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী আলিম উদ্দিন আরেক জন হলেন মহানগর যুবলীগের যুগ্ম আহব্বায়ক সাইফুল ইসলাম। 


গাজীপুর তিন আসন থেকে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন অধ্যাপক রুমানা আলী টুসি। তার বিপরীতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এবং বর্তমান সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ। গাজীপুর চার আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হলেন সিমিন হোসেন রিমি। 


আরও পড়ুন: কী বাহে, একখান ভোট কি মুই পামু না: রংপুরে প্রধানমন্ত্রী



তিনি বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দিন আহাম্মেদের কন্যা। স্বতন্ত্র প্রার্থী হয়ে এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কেন্দ্রীয় কৃষকলীগের উপদেষ্টা আলম আহমেদ এবং গাজীপুর পাঁচ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি। তার বিপরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাহাঙ্গীর আলম সমর্থিত সাবেক সংসদ সদস্য ও সাবেক জেলাপরিষদের চেয়ারম্যান,জেলা আওয়ামী লীগের সদস্য মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান।


এছাড়াও বিভিন্ন দলের এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে গাজীপুরের পাঁচটি আসনে লড়ছেন মোট ৪৪ জন প্রার্থী। নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীসহ তাদের সমর্থকরা প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। আগামী ৭ জানুয়ারি অপেক্ষায় গুনছে প্রহর। 


গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলম এর স্বতন্ত্র প্রার্থীদের সমর্থনে গাজীপুরের নির্বাচনী রথ বদল হবে বলে মনে করছেন জাহাঙ্গীর আলম সমর্থিতরা।আগামী ৭ ই জানুয়ারির অপেক্ষার অবসান ঘটবে বলে মনে করছেন তারা।


অপরদিকে আওয়ামী লীগ সমর্থিত নৌকার সমর্থকদের প্রত্যশা আওয়ামীলীগের নেতা কর্মীরা নৌকার বিরুদ্ধে কখনোই যাবে না। আগামী ৭ ই জানুয়ারি নৌকার বিজয়ের মধ্য দিয়ে আমরা প্রমাণ করবো বলে মন্তব্য করছেন তারা। জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরেপেক্ষ শান্তিপূর্ণ ভাবে হউক এমনটাই দাবী জনসাধারণের। 


আরএক্স/