৫৫ কেজি সোনা চুরি: দুই রাজস্ব কর্মকর্তা ফের রিমান্ডে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৪২ অপরাহ্ন, ১লা জানুয়ারী ২০২৪


৫৫ কেজি সোনা চুরি: দুই রাজস্ব কর্মকর্তা ফের রিমান্ডে
ফাইল ছবি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস গুদাম থেকে ৫৫ কেজি সোনা চুরির ঘটনায় করা মামলায় দুই সহকারী রাজস্ব কর্মকর্তা মো. শহিদুল ইসলাম ও সাইদুল ইসলাম সাহেদের ফের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।


সোমবার (১ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট আহম্মেদ হুমায়ুন কবির শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন। এর আগে মামলার সুষ্ঠুতদন্তের জন্য তাদের পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আদালত উপস্থিতিসহ রিমান্ড শুনানির জন্য আজ সোমবার দিন ধার্য করেন।


এর আগে ১৩ সেপ্টেম্বর  সহকারী রাজস্ব কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, সাইদুল ইসলাম সাহেদ, আকরাম শেখ, মো. মাসুম রানা এবং সিপাহি মো. মোজাম্মেল হক, মো. নিয়ামত হাওলাদার, মো. রেজাউল করিম ও মো. আফজাল হোসেনের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।


গত ১৮ সেপ্টেম্বর পাঁচ দিনের রিমান্ড শেষে তাদের আদালতে হাজির করা হয়।এরপর সহকারী রাজস্ব কর্মকর্তা মো. শহিদুল ইসলাম,সাইদুল ইসলাম সাহেদ ও সিপাহী মো. আফজাল হোসেনকে আবার পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা।অপর দিকে বাকী পাঁচ আসামি কারাগারে আটক রাখার আবেদন করেন।অপর দিকে সহকারী রাজস্ব কর্মকর্তা মো. শহিদুল ইসলাম,সাইদুল ইসলাম সাহেদ ও সিপাহী মো. আফজাল হোসেনকে পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্তকর্মকর্তা।শুনানি শেষে ঢাকা মেট্রোপলিন ম্যাজিষ্ট্রেট বেগম শান্তা আক্তার তিনজনের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন এবং পাঁচজনকে কারাগারে পাঠানোর আদেশ দেন।


গত ২২ আগস্ট একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায়, ঢাকা কাস্টম হাউজের বিমানবন্দর ট্রানজিট গুদামে ৫৫ কেজি সোনা পাওয়া যাচ্ছে না। অর্থাৎ ছয়টি ডিটেনশন মেমোর পণ্যের হিসাবে গরমিল।


আরও পড়ুন: দোষ না করেও শাস্তি পেলাম: ড. ইউনূস


সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সোনা চুরির এ ঘটনা ঢাকা শুল্ক বিভাগের নজরে আসে গত ২ সেপ্টেম্বর। তবে বিষয়টি জানাজানি হয় পরদিন ৩ সেপ্টেম্বর। বিমানবন্দরের কাস্টম হাউজের নিজস্ব গুদামে দিনভর ইনভেন্টরি শেষে ৫৫ কেজি সোনা চুরি বা বেহাত হওয়ার সত্যতা নিশ্চিত হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ ঘটনায় মামলা হয় অজ্ঞাতদের আসামি করে। এসব সোনার দাম প্রায় ৫০ কোটি টাকা এ ঘটনায় শুল্ক বিভাগ একজন যুগ্ম কমিশনারের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।


আরও পড়ুন: ড. ইউনূসের জামিন


সোনা চুরির ঘটনায় কাস্টম হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা সোহরাব হোসেন বাদী হয়ে ৩ সেপ্টেম্বর রাত সাড়ে ১০টার দিকে বিমানবন্দর থানায় এ মামলা করেন।


মামলার এজাহারে বলা হয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ঢাকা কাস্টম হাউজের গুদাম থেকে ৫৫ কেজি ৫০১ গ্রাম সোনা খোয়া গেছে, যার আনুমানিক বাজারমূল্য ৫০ কোটি টাকার বেশি। সাধারণত বিমানবন্দরে যাত্রীদের কাছ থেকে জব্দ করা সোনার বার, অলংকারসহ মূল্যবান জিনিস এই গুদামে রাখা হয়। গুদামে রক্ষিত সোনার হিসাব মেলাতে গিয়েই ঘটনাটি প্রকাশ্যে আসে।


জেবি/এসবি