চার্জ ছাড়াই ৫০ বছর চলতে সক্ষম স্মার্টফোন!


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:০২ অপরাহ্ন, ১৫ই জানুয়ারী ২০২৪


চার্জ ছাড়াই ৫০ বছর চলতে সক্ষম স্মার্টফোন!
ফাইল ছবি

নিকেল–৬৩ আইসোটোপ এবং হিরার সেমিকন্ডাক্টর ব্যবহার করে পারমাণবিক শক্তির ব্যাটারি বানিয়েছে চীনা কোম্পানি বেটাভোল্ট। এই ইলেকট্রনিকস পণ্য কেনার পর ৫০ বছরের জন্য চার্জ দিতে হবে না। এটা নিঃসন্দেহে অভাবনীয় একটি ঘটনা। ৫০ বছর আয়ুষ্কালের বিভি ১০০ নামের পারমাণবিক ব্যাটারিটি দ্রুত মার্কেটে আনার পরিকল্পনা করছে এই প্রতিষ্ঠানটি।


প্রস্তুতকারী কোম্পানিটি বলছে, তাদের চূড়ান্ত লক্ষ্য হচ্ছে এই ব্যাটারি চালিত স্মার্টফোনটি। যে স্মার্টফোনে চার্জ দিতে হবে না কখনো। এছাড়াও এমইএমএস সিস্টেম, ছোট ড্রোন, এআই সেন্সর, ব্যাটারি মহাকাশ, এআই ডিভাইস, চিকিৎসা এবং রোবটে ব্যবহার উপযোগী পারমাণবিক ব্যাটারি তৈরির জন্য লক্ষ্য নির্ধারণ করেছে তারা।


আরও পড়ুন: অ্যাপলকে ছাড়িয়ে বিশ্বসেরা মাইক্রোসফট


বেটাভোল্ট এটাও জানিয়েছে, এখন পর্যন্ত পাইলট পর্যায়ে রয়েছে বিভি ১০০ উৎপাদনের কার্যক্রম। ২০২৫ সালে ১ ওয়াট সংস্করণের পারমাণবিক ব্যাটারি মার্কেটে আনার পরিকল্পনা রয়েছে তাদের।


চীনা কোম্পানিটি ব্যাটারিটির দুটি অনন্য বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেছে। প্রথমটি হচ্ছে, রক্ষণাবেক্ষণ ছাড়াই ৫০ বছর পর্যন্ত নিরাপদে ব্যবহার করা যাবে ক্ষুদ্রাকৃতির এই ব্যাটারিটি। দ্বিতীয়টি হচ্ছে, কোম্পানিটি এখন তাদের চতুর্থ প্রজন্মের হিরার সেমিকন্ডাক্টর এতে ব্যবহার করছে। আর এটিতে বিশ্বের সবচেয়ে বড় আকারের হিরার সেমিকন্ডাক্টরের ব্যবহার হয়েছে।


আরও পড়ুন: ২০২৪ সালে প্রতিনিধিত্ব করবে যেসব প্রযুক্তি


কোম্পানিটি জানিয়েছে, বিভি ১০০–এর পরবর্তী সংস্করণ ১ ওয়াট শক্তির ক্ষমতাশালী হবে। যেটি বিদ্যুৎ সরবরাহের জন্য এটি শক্তিশালী ডিভাইসগুলোর যথেষ্ট নাও হতে পারে। এ জন্য বেটাভোল্ট বেশি বিদ্যুৎ ব্যবহার করে এমন ডিভাইসের জন্য ডিউটেরিয়াম, স্ট্রনটিয়াম–৯০ ও প্রমিথিয়াম–১৪৭ এর মতো আইসোটোপগুলো যাচাই করে দেখছে। এগুলোর উচ্চ শক্তিস্তরের সাথে সাথে এগুলোর আয়ুষ্কাল ২৩০ বছর পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে।


এমএল/