জাবিতে শিক্ষক সমিতি নিবার্চনে দুই প্যানেলের লড়াই


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪০ অপরাহ্ন, ১৮ই জানুয়ারী ২০২৪


জাবিতে শিক্ষক সমিতি নিবার্চনে দুই প্যানেলের লড়াই
ফাইল ছবি।

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ জানুয়ারি। ইতোমধ্যেই আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ ও আওয়ামীপন্থীদের একাংশ, প্রগতিশীল ও বিএনপিপন্থী শিক্ষকদের সমন্বয়ে ‘শিক্ষক ঐক্য পরিষদ’ তাদের পূণার্ঙ্গ প্যানেল ঘোষণা করেছে। 


প্রধান নির্বাচন কমিশনার ও বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি জানান, ৯ জানুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ দিন ছিল ১৬ জানুয়ারি। ১৮ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার শেষে বিকেল চারটায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ক্লাবে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এতে সভাপতি, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ, সম্পাদক ও নির্বাহী পরিষদের সদস্য পদে ১০ জনসহ মোট ১৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। 


বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ প্যানেলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইআইটির অধ্যাপক এম শামীম কায়সার। এই প্যানেলে সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন রসায়নের অধ্যাপক শাহেদ রানা। এছাড়া সহ-সভাপতি পদে ইংরেজির অধ্যাপক লাইজু নাসরিন ও যুগ্ম সম্পাদক পদে পরিবেশ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। কোষাধ্যক্ষ পদে অধ্যাপক মো. এজহারুল ইসলাম ও নিবার্হী সদস্য পদে সহযোগী অধ্যাপক আফসানা হক, অধ্যাপক কে. এম. খাইরুল আলম, অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার, অধ্যাপক ফাহমিদা আক্তার, অধ্যাপক মোহাম্মদ ওসমান গনি, অধ্যাপক মো. নুরুল আমিন, অধ্যাপক রেজওয়ানা আবেদীন, সহযোগী অধ্যাপক রেজাউল রনি, অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান ও সহযোগী অধ্যাপক সুব্রত বনিক। 




অপরদিকে শিক্ষক ঐক্য পরিষদের প্যানেল থেকে সভাপতি পদে আইবিএর অধ্যাপক মো. মোতাহার হোসেন ও সম্পাদক পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানের অধ্যাপক বোরহান উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সহ—সভাপতি পদে প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞানের অধ্যাপক সোহেল আহমেদ, যুগ্ম সম্পাদক পদে পদার্থবিজ্ঞানের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ পদে পরিবেশবিজ্ঞানের অধ্যাপক এ. কে. এম. রাশিদুল আলম প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া নিবার্হী সদস্য পদে অধ্যাপক আইরীন আখতার, সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম, অধ্যাপক আমিনুর রহমান খান, অধ্যাপক খো. লুৎফুল এলাহী, সহযোগী অধ্যাপক মাসুদা পারভীন, অধ্যাপক মাহবুব কবির, অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া, সহযোগী অধ্যাপক মোহাম্মদ রায়হান শরীফ, অধ্যাপক মো. জামাল উদ্দীন (রুনু) ও অধ্যাপক মোঃ শফিকুল ইসলামের নাম ঘোষণা করা হয়েছে। 




উল্লেখ্য, গত বছর ২৫ জানুয়ারি শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এতে ১৫টি পদের মধ্যে সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১১টি পদে জয়লাভ করে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ। অন্যদিকে সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষসহ বাকি চার পদে জয়লাভ করে বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।


আরএক্স/