ভ্যালেন্টাইনস সপ্তাহে টেডি ডে’র ইতিহাস


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:১১ অপরাহ্ন, ১১ই ফেব্রুয়ারি ২০২৪


ভ্যালেন্টাইনস সপ্তাহে টেডি ডে’র ইতিহাস
ফাইল ছবি

ভালবাসার সপ্তাহের রবিবার (১১ ফেব্রুয়ারি) চতুর্থ দিন, আর এই ভ্যালেন্টাইন সপ্তাহের চতুর্থ দিন টেডি ডে হিসেবে পালিত হয়। রোজ ডে, প্রপোজ ডে, চকলেট ডে ড, প্রমিজ ডে, হাগ ডে ও কিস ডে, এরপরে আসে ভ্যালেন্টাইনস ডে। আর রবিবার হলো টেডি ডে ৷আমরা সবাই জানি যে টেডি বিয়ার হলো বিশেষ এক ধরনের নরম পুতুল বা খেলনা, যা সাধারণত বাচ্চারা বা বেশিরভাগ মেয়েরাই পছন্দ করে। কিন্তু ভ্যালেন্টাইনস সপ্তাহে কেন টেডি ডে পালন করা হয় জানেন কি? প্রেমের সাথে টেডির (পুতুল) সম্পর্ক কী এমনকি টেডি বিয়ারের আসল ইতিহাসটাই বা কী?


চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক-


টেডি বিয়ারের ইতিহাস


২০ শতকে টেডি বিয়ারের উৎপত্তি। একবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্ট জঙ্গলে শিকার করতে গিয়েছিলেন। সাথে ছিলেন সহকারী হল্ট কোলিয়ার। সেখানে আহত একটি কালো ভাল্লুককে দেখে রাষ্ট্রপতির হৃদয় গলে যায় এবং তিনি সেই ভাল্লুকটিকে হত্যা করতে অস্বীকার করেন।


আরও পড়ুন: রুটির পুষ্টিগুণ বৃদ্ধিতে যে ৪ উপকরণ মেশাবেন


এরপর 'দ্য ওয়াশিংটন পোস্ট' খবরের কাগজে রাষ্ট্রপতির উদারতার একটি ছবি প্রকাশিত হয়েছিল, যেটি এঁকেছিলেন কার্টুনিস্ট ক্লিফোর্ড বেরিম্যান। খবরের কাগজে প্রকাশিত ছবিটি দেখে ব্যবসায়ী মরিস মিকটম বাচ্চা ভাল্লুকের আকৃতিতে একটি পুতুল তৈরি করেন। পুতুলটিতে তার স্ত্রী ডিজাইন করেছিলেন এবং ওই পুতুলের নাম তারা টেডি রাখেন।


ভাল্লুকের মতো দেখতে পুতুলের নাম টেডি কেন রাখা হল?


আসলে এই খেলনাটির নাম টেডি রাখার মজার একটি কারণ রয়েছে। খেলনা ভাল্লুক তৈরির এই ধারণাটি দিয়েছিলেন রাষ্ট্রপতি রুজভেল্ট। আর রুজভেল্টের ডাকনাম ছিল টেডি। এই পুতুলটির নাম টেডি রেখে রাষ্ট্রপতিকেই উৎসর্গ করা হয়েছিল। যদিও তার নামে পুতুলের নামকরণ করার আগে রুজভেল্টের অনুমতি নেওয়া হয়েছিল।


ভ্যালেন্টাইনস সপ্তাহে টেডি ডে কেন পালিত হয়?


আরও পড়ুন: শীতে গরম পানিতে গোসলের উপকারিতা ও অপকারিতা


টেডি বিয়ার সতেজতা, সুখ এবং নিরাপত্তার এক অনুভূতি নিয়ে আসে। টেডি হলো নরম এবং সুন্দর, যা দেখে ভালবাসার  ইচ্ছা আরও বেড়ে যায়। একই সাথে টেডি তৈরিও করা হয় উদারতা, ভালোবাসা ও সহানুভূতির সাথে। তাই ভালোবাসা দিবসে টেডি ভালোবাসার অনুভূতি প্রকাশের দারুণ একটি সুযোগ করে দেয়।


ভ্যালেন্টাইনস সপ্তাহে, প্রেমীকেরা গোলাপ, চকলেট, আলিঙ্গন এবং চুম্বনের মাধ্যমে তাদের প্রিয়জনের কাছে নিজের একান্ত অনুভূতি প্রকাশ করে। একই সময়ে, টেডি বিয়ারও হয়ে উঠতে পারে আপনার প্রিয়জনকে দেওয়া বিশেষ একটি উপহার। তবে বেশিরভাগ মেয়েরাই স্টাফ খেলনা বা সফ্ট টয়েস পছন্দ করে থাকে। বেশিরভাগ ছেলেরাই তাই সাথীদের টেডি বিয়ার উপহার দিয়ে থাকে। এ কারণেই ভ্যালেন্টাইন্স সপ্তাহের ১০ ফেব্রুয়ারিকেই টেডি ডে হিসাবেও অন্তর্ভুক্ত করা হয়েছে।


একটি আদর্শ টেডি বিয়ার দেখতে কেমন?


নিজের আবেগ প্রকাশের জন্য টেডি বিয়ারে করা নকশা ও রঙের বিশেষ গুরুত্বও রয়েছে। লাল রঙের টেডি হৃদয়ের রঙিন ভালবাসা প্রকাশের প্রতীক বলে বিবেচীত হয়। গোলাপী রঙ হলো টেডি বন্ধুত্বের প্রতীক এবং নতুন সম্পর্কের সুযোগ দেয়।


এমএল/