বর্ণাঢ্য আয়োজনে ইবিতে বসন্ত উৎসব


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:২১ অপরাহ্ন, ১৭ই ফেব্রুয়ারি ২০২৪


বর্ণাঢ্য আয়োজনে ইবিতে বসন্ত উৎসব
ইবিতে বসন্ত উৎসব। ছবি: জনবাণী

মংক্যচিং মারমা, ইবি প্রতিনিধি : ‘নীল দিগন্তে ওই ফুলের আগুন লাগলো, বসন্তে সৌরভের শোভা জাগলো’ স্লোগানকে ধারণ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) বাংলা বিভাগের আয়োজনে বসন্ত উৎসব অনুষ্ঠিত হয়েছে।


এ উপলক্ষে শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের সামনে থেকে বিভাগটির শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণ্যাঢ্য শোভাযাত্রা বের হয়। এসময় শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে এসে সমবেত হয়।


আরও পড়ুন: ইবিএল থেকে হোমলোন পাবেন ট্রপিক্যাল হোমস গ্রাহকরা


এসময় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভুঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা বিভাগের ডিন অধ্যাপক ড. মো. এমতাজ হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন, পশ্চিমবঙ্গের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামিম আহমেদ এবং পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম বিশ্ববিদ্যালয়ের মিউজিক অ্যান্ড পারফর্মিং আর্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. বর্ণালি মৈত্র।


ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, বাঙ্গালী, বাঙ্গালীত্ব ও বাংলা কৃষ্টি-কালচার সমুন্নত রাখা এবং নিজ দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে এই সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ার যত আচার, অনুষ্ঠান আছে তার মধ্যে অন্যতম এই বসন্ত উৎসব। এই সংস্কৃতি সবার মধ্যে ছড়িয়ে দিতে অগ্রণী ভূমিকা পালন করে আসছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ। আমার প্রত্যাশা থাকবে অনাগত দিন গুলোতে এই আয়োজন আরো প্রাণোচ্ছলভাবে, বৃহৎ আকারে আয়োজিত হবে এবং বাঙ্গালী সংস্কৃতি সবার মাঝে ছড়িয়ে পড়বে।’


আরও পড়ুন: ইবি ছাত্র ইউনিয়নের সভাপতি মাহমুদুল ও সম্পাদক নুর


বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক গাজী মোঃ মাহবুব মুর্শিদ বলেন, নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে সকলের সহযোগিতায় নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বসন্ত উৎসবের আয়োজন করতে পেরে আমরা খুবই আনন্দিত। আপনারা যারা এই আয়োজন গুছানোর জন্য সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ জানাই। 


আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে নাটক ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


আরএক্স/