বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম বৃদ্ধি, ব্যাখ্যায় যা জানাল জ্বালানি বিভাগ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩১ অপরাহ্ন, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪


বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম বৃদ্ধি, ব্যাখ্যায় যা জানাল জ্বালানি বিভাগ
ফাইল ছবি

বিদ্যুৎ উৎপাদন খাতে ব্যবহৃত গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে। এজন্য সরকারি-বেসরকারি সব ধরনের বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রতি ইউনিট গ্যাসের বর্তমান দাম ১৪ টাকা থেকে ১৪ টাকা ৭৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। নতুন দাম চলতি ফেব্রুয়ারি থেকেই কার্যকর হবে। 


মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সরকারের নির্বাহী আদেশে জারি করা এক প্রজ্ঞাপনে নতুন দাম ঘোষণা করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। এতে  শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের (ক্যাপটিভ) জন্য ইউনিট প্রতি গ্যাসের দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা ৭৫ পয়সা করা হয়েছে।


আরও পড়ুন: বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম ইউনিটপ্রতি বাড়লো ৭৫ পয়সা


এ নিয়ে  ব্যাখ্যা দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। ব্যাখ্যায় বলা হয়, “প্রাকৃতিক গ্যাসের উৎপাদন, আমদানি, সরবরাহ মূল্যের সাথে বিক্রয়মূল্যের পার্থক্যের কারণে সরকারকে এ খাতে ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ছয় হাজার ৫৭০ কোটি টাকার বেশি ভর্তুকি দিতে হয়। সেচ মৌসুম, রমজান মাস ও গ্রীষ্মকালে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের চাহিদা আরও বেশি থাকে। গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে এলএনজি’র বর্তমান বাজারমূল্য ও ডলার বিনিময় হার বিবেচনায় এখন ভর্তুকি ছয় হাজার কোটি টাকার মধ্যে রাখা সম্ভব হবে।”


আরও পড়ুন: চট্রগ্রামের বোয়ালখালীতে ইবিএল উপ-শাখা উদ্বোধন


এর আগে গেল বছরের ১৮ জানুয়ারি নির্বাহী আদেশ জারি করে গ্যাসের দাম গড়ে ৮২ শতাংশ বাড়ানো হয়। সে সময় সর্বোচ্চ ১৭৯ শতাংশ বাড়ানো হয় বিদ্যুৎ খাতে ব্যবহৃত গ্যাসের দাম। একই সময়ে শিল্পেও গ্যাসের দাম বাড়িয়ে তিনগুণ করা হয়। যা গত বছরের ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়। গত বছর ৫ টাকা ২ পয়সা থেকে বাড়িয়ে বিদ্যুৎ খাতের গ্যাসের দাম ১৫ টাকা করা হয়েছিল। আর ক্যাপটিভে ১৬ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছিল।


জেবি/এসবি