ডায়াবেটিসের রোগীরা যে চারটি ফল বেশি খাবেন না


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৫১ অপরাহ্ন, ৬ই মার্চ ২০২৪


ডায়াবেটিসের রোগীরা যে চারটি ফল বেশি খাবেন না
ফাইল ছবি

ডায়াবেটিসে আক্রান্ত হলে কিংবা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংখা থাকলে খাবারের বিষয়ে বেশ সতর্ক হওয়া জরুরি। কারণ খাবারের দিকে একটু মনোযোগী হলে ডায়াবেটিসকে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। অনেক সময় না বুঝেই এমন কিছু খাবার খাওয়া হয়ে যায়, যেগুলো ডায়াবেটিসের জন্য বেশ ক্ষতিকর। এই তালিকায় কিছু ফলও রয়েছে। আমাদের পরিচিত কিছু ফল আছে যা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের না খাওয়াই ভালো হবে।


জেনে নিন ডায়বেটিসের জন্য চারটি অপকারী ফল সম্পর্কে-


১. আঙুর


আঙুরেও প্রাকৃতিক চিনির পরিমাণ অনেক বেশি। এর মধ্যে বিদ্যমান ফ্রুক্টোজ রক্তে শর্করার মাত্রায় হঠাৎ স্পাইক সৃষ্টি করতে পারে। তাই ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে আঙুর খুব একটা উপকারী না-ও হতে পারে। তবে পুরোপুরি বাদ দেওয়ার কোনো প্রয়োজনও নেই। তবে কতটুকু পরিমাণ আঙুর খেতে পারবেন সেটা বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নেওয়াই ভালো হবে।


আরও পড়ুন: আঙুরে মিলবে ক্যানসার মুক্তি!


২. আম


আম খেতে কে না পছন্দ করেন? সুস্বাদু ও সুমিষ্ট এই আমের রয়েছে অনেক উপকারিতা। কিন্তু এটি ডায়াবেটিসরোগীদের জন্য উপকারের বদলে অপকারই বেশি করে থাকে। এতে চিনির পরিমাণ বেশি যে কারণে ডায়াবেটিসেরজন্য ক্ষতিকর হতে পারে। এর মানে এই নয় যে ডায়াবেটিস হলে আম মোটেও খাওয়া যাবে না। বরং খেতে হবে পরিমাপ বুঝে। এবং সেইসঙ্গে নিয়মিত ব্যায়াম করতে হবে।


৩. কলা


কলায়ও প্রচুর পরিমাণে চিনি রয়েছে। তাই ডায়াবেটিস থাকলে কলাকে এড়িয়ে যেতে হবে বা খাওয়ার পরিমাণ অনেক কমাতে হবে। যদিও এই ফলে প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান, তবে পরিমিত পরিমাণে খেলেই বেশি উপকার পাবেন। তাই সম্পূর্ণ এড়িয়ে না গিয়ে পরিমাপ বুঝে সেই অনুযায়ী খাবেন।


আরও পড়ুন: ইফতারের জন্য মজাদার বেলের শরবত সংরক্ষণ করবেন যেভাবে 


৪. লিচু


আরেকটি ফল যেটি আপনাকে ডায়াবেটিস ডায়েট থেকে বাদ দিয়ে দিতে হবে, আর সেটি হলো লিচু। লিচুর মৌসুমে আপনার লিচু খেতে মন চাইবেই। তবে তা সীমিত পরিমাণে খেতে হবে, তবে ভুল করেও একসাথে অনেকগুলো লিচু খেয়ে ফেলা যাবে না। বেশি পরিমাণে লিচু খাওয়া হলে তা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে এবং শারীরিক পরিস্থিতি আরও খারাপ করতে পারে।


এমএল/