ইফতারের জন্য মজাদার বেলের শরবত সংরক্ষণ করবেন যেভাবে 


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:০৪ অপরাহ্ন, ৫ই মার্চ ২০২৪


ইফতারের জন্য মজাদার বেলের শরবত সংরক্ষণ করবেন যেভাবে 
ফাইল ছবি

রমজান মাসে সারাদিন সবরকমের পানাহার থেকে বিরত থাকার ফলে খুব স্বাভাবিকভাবেই ক্লান্ত বোধ করেন। তাই ইফতারের সময় পর্যাপ্ত ফল, ফলের রস এবং শরবত খাওয়া জরুরি। এজন্য ইফতারিতে বেলের শরবত রাখতে পারেন। এটি সব ধরনের হজমের সমস্যা, গ্যাস্ট্রিক এবং কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন সমস্যার সমাধান হিসেবে চমৎকার কাজ করে। কিন্তু যারা প্রতিনিয়ত বেলের শরবত তৈরি করা ঝামেলাপূর্ণ কাজ মনে করেন তারা চাইলে পবিত্র রমজানের আগেই বেলের শরবত তৈরি করে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। তাহলে আর প্রতিদিনই বেলের শরবত তৈরি করার ঝামেলা পোহাতে হবে না।


জেনে নিন বেলের শরবত তৈরি ও সংরক্ষণের পদ্ধতি-


আরও পড়ুন: রোজার আগেই বিশেষ প্রস্তুতি নিয়ে রাখুন


উপকরণ:

১. বেল পরিমাণমতো

২. পানি

২. টকদই ১০০ গ্রাম

৩. চিনি পরিমাণমতো

৪. বরফকুচি সামান্য

৫. লবণ এবং তেঁতুল সামান্য


পদ্ধতি


প্রথমে দুই থেকে তিনটি বেল নেন। এবার পরিমাণমতো পানি দিয়ে বেলগুলো ভালো করে চটকে ছেঁকে নিন। এরপর সুবিধামত ছোট-ছোট বা বড় বোতলে করে বেলের শরবত ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন।


আরও পড়ুন: তৈরি করুন চিকেনের মজাদার আচার


এবার ইফতারের কিছুসময় আগে ফ্রিজ থেকে বোতল বের করে রাখুন। এবার তেঁতুল অল্প পরিমাণ পানিতে ভিজিয়ে কাঁথ বের ছাড়িয়ে নিন। এরপর বেলের মধ্যে পরিমাণমতো টকদই, চিনি,  লবণ এবং তেঁতুলের কাঁথ ভালো করে মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। ব্যাস সহজেই তৈরি হয়ে গেল মজাদার ও স্বাস্থ্যকর বেলের শরবত। সামান্য বরফকুচি দিয়ে ঠান্ডা ঠান্ডা শরবত পরিবেশন করুন।


এমএল/