তৈরি করুন চিকেনের মজাদার আচার


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:০১ অপরাহ্ন, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪


তৈরি করুন চিকেনের মজাদার আচার
ফাইল ছবি

মধ্যবিত্ত পরিবারের রান্নাঘরে উঁকি মারলেই বিভিন্ন রকম আচারের বয়াম দেখা যায়। লেবুর আচার, আমের আচার কিংবা মরিচের আচার এই সব কিছুই বেশি দেখা যায়। কিন্তু এতসব আচারের মধ্যে কখনও কি চিকেনের আচার দেখেছেন? এই অন্যরকম চিকেনের আচারে কী কী থাকে তাকি জানেন? এই আচার কীভাবেই বা বানানো হয়? চলুন তাহলে সেটাই দেখে নেওয়া যাক।


এই আচার তৈরির জন্য কী কী প্রয়োজন জেনে নিন-


মুরগির মাংস–৫০০ গ্রাম ( ছোট করে কাটা), পেঁয়াজ– ৩টি (কুচি করে কাটা), আদা– ১০০ গ্রাম (বাটা), রসুন– ১০০ গ্রাম (বাটা), মরিচ গুঁড়ো– ১ কাপ পরিমাণ, সরিষার তেল– ২৫০ মিলি.লি, লবণ– পরিমাণমতো, ধনিয়া গুড়ো– আধা চামচ এবং ভিনিগার– ২ চা–চামচ পরিমাণ।


আরও পড়ুন: বাসায় তৈরি করুন বিশেষ রসপুলি


এবার দেখে নিন কীভাবে তৈরি করবেন চিকেনের মজাদার আচার-


প্রথমে সরিষার তেল কড়াইতে ভালো করে গরম করে নিতে হবে। চিকেনগুলো যতক্ষণ না মুচমুচে হচ্ছে ততসময় ভালো করে ভাজতে হবে।


ভেজে নেওয়া এই চিকেনগুলো একটি পাত্রে উঠিয়ে রাখুন। এবার কড়াইয়ে থাকা তেলে পেঁয়াজ, আদা বাটা  ধনিয়া গুড়ো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এর পাঁচ মিনিট পর লবণ আর রসুন দিয়ে দিন।


মশলাগুলো ভালো ভাবো ভাজা হয়ে গেলে ভেজে রাখা চিকেনগুলো তাতে দিয়ে দিতে হবে এবং ভালো করে মশলার সাথে মিশিয়ে দিতে হবে। এবার ওপর থেকে মরিচের গুড়ো ছড়িয়ে দিন। এর কিছুসময় পর চুলা নিভিয়ে দিন।


আরও পড়ুন: সুস্বাদু মাছের ঝুরি কাবাব তৈরির রেসিপি


একদম শেষে মনে করে আচারের ওপর দিয়ে একটু ছিঁটিয়ে দিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে চিকেনের মজাদার আচার। এবার আপনি যদি এই চিকেনের আচার বেশকিছুদিন রেখে খেতে চান, রুমের সাধরণ তাপমাত্রাতেই রাখতে পারেন।


আচারটি তৈরির পর প্রথমে ঠান্ডা করে একটি পরিষ্কার বয়ামে রেখে দিতে হবে। তাহলে প্রায় একমাস পর্যন্ত এই চিকেনের আচার খেতে পারবেন। আর যদি ফ্রিজে রাখেন তাহলে দুই থেকে তিন মাস পর্যন্ত ভালো থাকবে এই চিকেন আচার।


এমএল/