বাসায় তৈরি করুন বিশেষ রসপুলি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৪৬ অপরাহ্ন, ২২শে ফেব্রুয়ারি ২০২৪


বাসায় তৈরি করুন বিশেষ রসপুলি
ছবি: সংগৃহীত

হাড় কাঁপানো শীতের এবার বিদায়ের সময় চলে আসলো। আবহাওয়ার পরিবর্তনের কারণে অনেক জায়গাতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কখনও মেঘ, কখনও বৃষ্টি সব মিলিয়ে এই আবহাওয়া মোটেই স্বস্তিদায়ক নয়। আর তাই ফাল্গুন আসতেই উধাও হয়েছে শীত। বসন্তের সময়ও পিঠা খেতে মন্দ লাগে না। এ ছাড়াও তৈরি করতে পারেন সোজা এই পিঠা। বাসার সবাই খাবে খুব মজা করে।


তৈরি করবেন যেভাবে-


একটা নারকেল প্রথমত কুরিয়ে নিতে হবে। পরিমাণ মতো সুজি শুকনো কড়াইতে ভেজে নিতে হবে। তবে লাল করে ভাজা যাবে না। এবার কুরিয়ে রাখা নারকেলের মধ্যে পাটালি গুড় দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। গুড় আর নারকেল মিশে গেলে এবার এর মধ্যে সুজি দিয়ে মেখে নিতে হবে। খুব ভালো ভাবে মেখে তা কড়াইতে দিয়ে রান্না করে নিতে হবে। এসময় গ্যাসের আঁচ একদম কমিয়ে রাখতে হবে। খুব আস্তে আস্তে করতে হবে। ভালো করে রান্না করে নামিয়ে নিয়ে হাতে একটু ঘি মাখিয়ে তার থেকে ছোট ছোট লেচি কেটে গোল বলের শেপ তৈরি করতে হবে। গরম থাকতে থাকতেই কিন্তু বানিয়ে নিতে হবে। এবার দেড় লিটার দুধ ওই কড়াইতে গরম করুন।


আরও পড়ুন: জেনে নিন সবেদা-শাঁকালুর বিশেষ উপকারিতা


দুধ জাল দিয়ে ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। দুধের মধ্যে ২ চামচ পরিমাণ মিল্ক মেড দিন। দুধ ভালো করে ঘন হয়ে এলেই বানিয়ে রাখা পুলি ছেড়ে দিন। এবার তা ভালো ভাবে ফুটে উঠলেই বুঝবেন যে পুলিগুলো সেদ্ধ হয়েছে। এবার পাটালি গুড় নিজের স্বাদমতো দিয়ে ভালোকরে নেড়েচেড়ে গ্যাস বন্ধ করে দিন। খুব বেশি পরিমাণে ফোটানো যাবে না তাহলে দুধ কেটে যাবে। আবার খুব বেশি ঘন করারও প্রয়োজন নেই। একবার ফুটে উঠলেই গ্যাস বন্ধ করে দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট সময় পর্যন্ত। এবার ঠান্ডা করে রসপুলি পরিবেশন করুন।


এমএল/