জেনে নিন সবেদা-শাঁকালুর বিশেষ উপকারিতা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:১৭ অপরাহ্ন, ১৪ই ফেব্রুয়ারি ২০২৪


জেনে নিন সবেদা-শাঁকালুর বিশেষ উপকারিতা
ফাইল ছবি

শীতের বাজার সবসময় বিভিন্ন রকম শাক-সবজি আর ফুল-ফলে সুসজ্জিত হয়ে থাকে। যেদিকেই তাকানো হয় সেদিকেই যেন রঙিন। গাজর, বিনস, বিট, টমেটো, ব্রকোলি, ক্যাপসিকাম, শিম এসব যেমন একদিকে থাকে ঠিক তেমনই অন্যদিকে থাকে কমলা, আপেল, লেবু, আঙুর, পেয়ারা, ডালিম-সহ অনেক ফল। শীতকাল মানেই ফল আর ফুলের মেলা। কমলা ছাড়াও শীতকালে আরও যে সব ফল পাওয়া যায় তা হলো শাঁকালু, সবেদা। দেশি এই ফল খেতে যেমন ভালো লাগে তেমনই পুষ্টিগুণও অনেক বেশি পরিমাণে।


মাটির নীচে হওয়া সাদা এই ফলটি খেতে কমবেশি সবাই ভালবাসেন। অনেকের মনে আবার মনে ভয় থাকে বেশি খেলে সুগারের পরিমাণ বেড়ে যাওয়ার। তবে কমবেশি সব মৌসুমের ফলই খাওয়া ভাল।


আরও পড়ুন: শীত থেকে মুক্তি পেতে যে সব খাবার খাবেন


জেনে নিন সবেদার উপকারিতা


সবেদার মধ্যেও প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। সারা বছর পাওয়া গেলেও শীতে এই ফল পাওয়া যায় অনেক বেশি। প্রাকৃতিক ভাবেই সবেদায় বিদ্যমান আছে প্রচুর পরিমাণে ফ্রুকটোজ। এছাড়াও এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন এ, ই, সি, ভিটামিন বি কমপ্লেক্স। যা চুল আর ত্বকের স্বাস্থ্যরক্ষাতেও অনেক ভাল কাজ করে। এসব বাদ দিলেও সবেদা অ্যান্টিঅক্সিডেন্টের খুব ভাল একটি উৎস। এছাড়াও সবেদা ফল সহজপাচ্য। পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেসিয়াম আর ফসফরাসের খুব ভাল উৎস হল এই সবেদা ফল। যে কারণে অন্য যে কোনও ফল খাওয়া হোক আর নাই হোক অবশ্যই সবেদা খাবেন।


আরও পড়ুন: সুস্বাদু মাছের ঝুরি কাবাব তৈরির রেসিপি


জেনে নিন শাঁকালুর উপকারিতা


শাঁকালুতে বিদ্যমান প্রচুর পরিমাণে অদ্রবণীয় ফাইবার। যা হজমে বেশ সাহায্য করে। সেই সাথে গ্যাস, অম্বলও হয় না তেমন। যাদের আইবিএস বা পেটের অন্যান্য কোনও সমস্যা আছে তার জন্যেও অনেক উপকারী হলো শাঁকালু। শাঁকালুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা দীর্ঘসময় পর্যন্ত পেট ভরিয়ে রাখে সেই সাতে হজম করতেও বেশ সাহায্য করে। যে কারণে শীতের সময় যদি শুধুমাত্র ফল ডায়েট করেন তাহলে শাঁখালু অবশ্যই খাবেন নিয়ম করে। এতে তাড়াতাড়ি শরীরের ফ্যাট কমবে। এবং অল্পেই পেট ভরে যাবে।


এমএল/