তীব্র কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:১৫ অপরাহ্ন, ৯ই মার্চ ২০২৪


তীব্র কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা
ফাইল ছবি

সারাদেশে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং এক দিন তীব্র কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


শনিবার (৯ মার্চ) দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস প্রদানের নিমিত্ত গটিত বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ও আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান স্বাক্ষরিত মার্চ-২০২৪ মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।


চলতি মার্চ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে এক বা একাধিক মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে একটু বেশি হতে পারে।


আরও পড়ুন: আগামী সপ্তাহে আবারও ঝড়-বৃষ্টির আভাস


আবহাওয়া অধিদপ্তর জানায়, মার্চ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে দেশের প্রধান প্রধান নদ-নদী সমূহের স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।


দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও জানায়, ফেব্রুয়ারি-২০২৪ সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিকের চেয়ে কম (-৩৬ শতাংশ) বৃষ্টিপাত হয়েছে। অপরদিকে ময়মনসিংহ ও সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে এবং ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টিপাত হয়েছে। 


আরও পড়ুন: বৃষ্টি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস


বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত জিপিসিএস, ইসিএমডাব্লিউএফ, জেএমএ, এনওএএ, আইআরআই, এপিসিসি, আরআইএমইএস এবং সিথ্রিএস থেকে প্রাপ্ত মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, উর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, এসওআই ইত্যাদির বিশ্লেষণ পূর্বক এ পূর্বাভাস দেওয়া হয়েছে বলে জানায় সংশ্লিষ্ট সংস্থা।


এমএল/