দেশে পবিত্র রমজান কবে শুরু, জানা যাবে সোমবার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৫৪ অপরাহ্ন, ১০ই মার্চ ২০২৪


দেশে পবিত্র রমজান কবে শুরু, জানা যাবে সোমবার
ফাইল ছবি

বছর ঘুরে আবার আসছে মাহে রমজান। পবিত্র এ মাসে প্রত্যেক মুসলমানের রোজা রাখা ফরজ। মূলত, শাবানের পরই আসে রমজান মাস। আজ শাবানের ২৯ তারিখ। সেই হিসেব অনুযায়ী চাঁদ দেখার ওপর নির্ভর করবে এবার রমজান মঙ্গলবার (১২ মার্চ) নাকি বুধবার থেকে শুরু হতে যাচ্ছে। সেটি নির্ধারণ করতে সভায় বসতে যাচ্ছে জাতীয় চাঁদ দেখা কমিটি।


ইসলামিক ফাউন্ডেশন রবিবার(১০ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, “রমজান মাসের চাঁদ দেখার বিষয়ে সোমবার (১১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা শুরু হবে।”


“জাতীয় চাঁদ দেখা কমিটির এই সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি।”


আরও পড়ুন: নবিজি (সা.)-এর জন্য জুমার দিনের দোয়া


“বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।”


আরও পড়ুন: তারাবির নামাজে গুরুত্ব দেবেন যে কারণে


উল্লেখ্য, আগামীকাল সোমবার চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে সোমবার রাতেই তারাবিহ নামাজ পড়া শুরু হবে এবং শেষ রাতে প্রথম সেহরিও খাবেন মুসলমানরা।


এছাড়া সোমবার চাঁদ দেখা না গেলে মঙ্গলবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, বুধবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। এ ক্ষেত্রে মঙ্গলবার তারাবিহ নামাজ এবং শেষ রাতে খেতে হবে সাহরি।


 জেবি/এসবি