আজ সিরিজ জয়ের মিশনে মাঠে নামছে টাইগাররা


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১১:১২ পূর্বাহ্ন, ১৫ই মার্চ ২০২৪


আজ সিরিজ জয়ের মিশনে মাঠে নামছে টাইগাররা
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়ে এগিয়ে রয়েছে টাইগাররা। তিন ম্যাচ এই সিরিজের দ্বিতীয় ম্যাচে শুক্রবার (১৫ মার্চ) মুখোমুখি হবে দুই দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২ টা ৩০ মিনিটে। এই ম্যাচ জিতলে পারলেই সিরিজ নিশ্চিত হবে টাইগারদের।


এই সিরিজ টি জিতলে ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পাবে শান্ত-মিরাজরা। এর আগে ২০২১ সালে দুই দলের সর্বশেষ ওডিআই সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ দল।


সিরিজের প্রথম ম্যাচে অনেকটা হেসেখেলেই জিতেছিল টিম টাইগাররা। ৬ উইকেটের ব্যবধানের সেই জয়ে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলে বড় অবদান রেখেছিলেন অধিনায়ক শান্ত। তার আগে বোলাররা কাজটা অনেক সহজ করে দিয়েছিলেন। বিশেষ করে একাদশের তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং তানজিম সাকিব ৩টি করে উইকেট তুলে নেন।


আরও পড়ুন: দ্বিতীয় ম্যাচে নিজের লক্ষ্য জানালেন পেসার তাসকিন


প্রথম ম্যাচে জয়ের পর অধিনায়ক বলেছিলেন, ‘আমরা জানতাম, নতুন বলে খেলাটা অনেক কঠিন। এ ক্ষেত্রে আমি আমার দক্ষতা কাজে লাগিয়েছি এবং কিছুটা সময়ত নিয়েছিই। পরে অবশ্য শিশিরের কারণে উইকেট সহজ হয়ে গিয়েছিল।’


শান্ত আরও বলেন, ‘মাহমুদুল্লাহ রিয়াদের শুরুটা আমাকে অনেক বেশি সাহায্য করেছে। এরপর মুশফিক ভাই তার অভিজ্ঞতাও মেলে ধরেছে। আমরা সবাই জানি তার সামর্থ্য কি ধরনের। আশা করি সে তার এই ফর্ম ধরে রাখবে।’


প্রথম ম্যাচ শেষেই টাইগার পেসার তাসকিন জানিয়েছিলেন সিরিজ জয়ের ব্যাপারে নিজেদের আত্মবিশ্বাসের কথা। এই পেসার বলেন, ‘আমরা অনেক বেশি আশাবাদী সিরিজ জয়ের ব্যাপারে। ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই। এখন এটা তো জিতে গেলাম। আরও দুটা ম্যাচ বাকী আছে; পরের ম্যাচটাই মূল লক্ষ্য হবে। তো এটা যদি জিততে পারি, তাহলে তখন হোয়াইটওয়াশের লক্ষ্য থাকবে। পরের ম্যাচটাতে মূল ফোকাস থাকবে এবং আমার বিশ্বাস ইনশাল্লাহ আমরা সিরিজটা জিতব।’


আরও পড়ুন: টাইগারদের ২৫৬ রানের লক্ষ্য দিলো শ্রীলঙ্কা শিবির


শুক্রবার সিরিজ নিজেদের করে নিতে পারল নিশ্চয়ই টাইগারদের লক্ষ্য থাকবে সফরকারীদের হোয়াটওয়াশ করার। অন্যদিকে, এই সিরিজে টিকে থাকতে হলে জয়ের কোনো বিকল্প নেই লঙ্কানদের সামনে।


সব মিলিয়ে এখনো পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে সর্বমোট ৫৫ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪২টিতে পরাজিত হয়েছে বাংলাদেশ। এবং ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে  সাম্প্রতিক পরিসংখ্যানে ওয়ানডে ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের আধিপত্যেরই প্রমাণ পাওয়া যায়।


এমএল/