ভারতের কারণেই নির্বাচন নিয়ে কেউ অশুভ খেলার সাহস করেনি: সেতুমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০৯ অপরাহ্ন, ১৬ই মার্চ ২০২৪


ভারতের কারণেই নির্বাচন নিয়ে কেউ অশুভ খেলার সাহস করেনি: সেতুমন্ত্রী
ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রতিবেশী দেশ ভারত আমাদের পাশে ছিল বলেই ভোট নিয়ে অন্য কোনো দেশ অশুভ খেলার সাহস করেনি।


শনিবার (১৬ মার্চ) রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।


এ সময় ওবায়দুল কাদের বলেন, ভারতের সাথে গায়ে পড়ে ঝগড়ার সম্পর্ক তৈরি করে সমস্যার সমাধান কোনোমতেই সম্ভব না। ভারতের সাথে যে অবিশ্বাসের দেয়াল তৈরি হয়েছিল শেখ হাসিনা ও মোদি সরকার তা ভেঙে চুরমার করে দিয়েছে।


আরও পড়ুন: অনেক দেশের থেকে বাংলাদেশ ভালো চলছে: ওবায়দুল কাদের


আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যখন কথা বলি তখন বিশ্বাস থেকেই কথা বলি। বাংলাদেশে ৭৫ থেকে একুশ বছর কারা পরিচালনা করেছিল, সেই একুশ বছর প্রতিবেশী দেশ ভারতের সাথে আমাদের সম্পর্কে অনেক বৈরিতা সৃষ্টি করেছিল।


সেতুমন্ত্রী বলেন, সংখ্যালঘু ভাবনাটাই দাসত্বের একটি শেকল। এটি আমাদের ভেঙে ফেলতে হবে। হিন্দুদের জমি দখল এবং মন্দির ভাঙচুরের সাথে জড়িতদের রাজনৈতিক পরিচয় থাকলেও তারা সবার অভিন্ন শত্রু এবং দুর্বৃত্ত।


সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে তিনি বলেন, মুসলমানের ভোট, আপনার ( হিন্দুর) ভোট, মূল্য কি কম? কোনো রকমের পার্থক্য কি আছে? তাহলে নিজেকে কেন মাইনরিটি ভাববেন? এই দেশের স্বাধীনতা সংগ্রামের সময় মুসলমানদের পাশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সবারই অবদান রয়েছে, কারও অবদানই কম নয়।


আরও পড়ুন: ‘বিএনপি জনগণের ধর্মীয় অনুভূতির বিপক্ষে দাঁড়িয়েছে’


তিনি আরও বলেন, যারা সনাতন ধর্মাবলম্বীদের সম্পদ, ধর্মীয় মন্দির এই সব স্পর্শকাতর জায়গায় তাদের মনে কষ্ট দেন, মন ভেঙে ফেলে, এসব লোকের রাজনৈতিক পরিচয়ে যদিও থাকে তাদের আসল পরিচয় হলো দুর্বৃত্ত। এরাই হিন্দুদের ঘর-বাড়ি দখল করে। মন্দিরের মত জায়গা ভাঙচুর করে। তারা আমাদের সবারই অভিন্ন শত্রু। এদের সবারঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে। তাছাড়া এর কোনো বিকল্প নেই।


এই সম্মেলনের উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার সম্মেলনটির পরিচালনা করেন। এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি জে এল ভৌমিক।


এই সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. রানা দাশগুপ্ত।


এমএল/