স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে উদযাপিত হলো স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ । এ উপলক্ষ্যে যথাযোগ্য মর্যাদা ও স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বৃহস্পতিবার (১৭ মার্চ) মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (এমএফএসটিসি) এবং ১০০ শয্যাবিশিষ্ট মা ও শিশু স্বাস্থ্য হাসপাতালে “বঙ্গবন্ধুর জীবনী এবং শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য” শীর্ষক এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসের এবারের প্রতিপাদ্য- “বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার,সকল শিশুর সমান অধিকার”।

দিনের আয়োজন শুরু হয় ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ সাইফুল হাসান বাদল -এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহান আরা বানু, এনডিসি, মহাপরিচালক (গ্রেড-১), পরিবার পরিকল্পনা অধিদপ্তর; অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, এনডিসি, পিএসসি, প্রধান প্রকৌশলী,  স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং কাজী জেবুন্নেছা বেগম, অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য অনুবিভাগ) স্বাস্থ্য সেবা বিভাগ। সভায় স্বাগত বক্তব্য রাখেন মোঃ শাহাদাৎ হোসাইন, অতিরিক্ত সচিব (উন্নয়ন), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। 

সভায় সমাপনী বক্তব্য রাখেন ডা. মো. মুনীরুজ্জামান সিদ্দীকী, পরিচালক, মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (এমএফএসটিসি), মোহাম্মদপুর। দিনব্যাপী কার্যক্রমের মধ্যে ছিল বৃক্ষরোপণ কর্মসূচি, শিশুদের খেলাধুলা ও চিত্রাংকন প্রতিযোগিতা, তাদের মাঝে শুভেচ্ছা উপহার প্রদান এবং সেই সাথে বঙ্গবন্ধুর জীবন ও দর্শনের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শনী। ছড়া ও কবিতা পাঠ সহ  শিশুদের মনোমুগ্ধকর পরিবেশনায় আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় বিশেষ এই দিনটির কার্যক্রম।  

ওআ/