সৌহার্দ সম্প্রীতি আর বন্ধনে জাবি একান্ন পরিবারের ইফতার অনুষ্ঠিত


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৯ অপরাহ্ন, ২২শে মার্চ ২০২৪


সৌহার্দ সম্প্রীতি আর বন্ধনে জাবি একান্ন পরিবারের ইফতার অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রকৃতি ঘেরা এক অনন্য ক্যাম্পাস। সবাই এক বাক্য মেনে নিবে সিনিয়র-জুনিয়র বন্ডিং সেরা শুধু জাবি'তেই সম্ভব। প্রায় সাতশ একরের এই ক্যাম্পাসে প্রতিটা বিভাগ নিয়ে তৈরি হয়েছে একটি পরিবার। চলছে রমজান মাস। এই সময়টা বেশিরভাগ শিক্ষার্থী পরিবারের সঙ্গে তার নিজ বাড়িতেই অবস্থান করেন। সেহরির, ইফতার পরিবারে প্রতিটা সদস্যের সাথে ভাগাভাগি করে নেন। কিন্তু অন্যবারের থেকে এবারের রমজান মাসটি জাবি শিক্ষার্থীদের জন্য একটু ব্যতিক্রম। কারণ এবারেই প্রথম রমজানের মধ্যে একাডেমিক কার্যক্রম অব্যাহত রয়েছে। ফলে প্রায় সব শিক্ষার্থীই অবস্থান করছেন ক্যাম্পাসে। আর সারা দিন রোজা রেখে ইফতারের আনন্দময় ক্ষণটি প্রিয় বন্ধুদের সঙ্গে কাটাতে ক্যাম্পাসে ইফতারের আসর বসান বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা। আর এই ইফতারের ছোট বড় আসরে মুখরিত হয়ে উঠছে ক্যাম্পাসের বিভিন্ন স্থান।


সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে ৫১তম ব্যাচ চলমান অনার্স (সম্মান) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের উদ্দ্যোগে অনুষ্ঠিত হয়েছে ইফতার মাহফিল। এই ইফতার মাহফিলে ৫১ তম ব্যাচের সকল শিক্ষার্থী স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে পাশাপাশি সবাই নিজের সাধ্যের মধ্যে ইফতার বাস্তবায়নে অবদান রাখেন।


আরও পড়ুন: জবি শিক্ষক সাহেদ ইমন বহিষ্কার, জুনায়েদ হালিমকে অব্যাহতি


বৃহস্পতিবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এই ইফতার মাহফিলের আয়োজন করা হয়। যে মাঠে ছিল ব্যাট আর বলের রাজত্ব; সে মাঠেই রমজান মাসে ভিন্ন আমেজ। সুনসান সন্ধ্যাবেলার ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি। সবাই গোল হয়ে একসাথে চোখে-মুখে একত্রে ইফতার করার অপেক্ষা। প্রায় তিন শতাধিক শিক্ষার্থীর উপস্থিতি কখন হবে আযান মূখে তুলে নিবে ইফতার।


রমজানে প্রতিদিন পশ্চিম আকাশে সূর্য ঢলে পড়ার সঙ্গে সঙ্গে শুরু হয় ইফতারির প্রস্তুতি। ক্যাম্পাসের ব্যাচমেটদের সম্মিলিত অংশগ্রহণে সৌহার্দ্য সম্প্রীতির মেলবন্ধনে প্রাণচঞ্চল হয়ে ওঠে ইফতার আয়োজন। রোজা শুধু মুসলমানদের ইবাদত হলেও তাদের সাথে উপস্থিত ছিলেন অন্য ধর্মাবলম্বী বন্ধুরাও।


বিকেল গড়িয়ে সন্ধ্যা যতই কাছাকাছি আসে আস্তে আস্তে ততই জড়ো হতে শুরু করে শিক্ষার্থীরা। এরপর বন্ধুরা মিলে বাহারি পদের খাবার নিয়ে সাজানো হয় ইফতারের আসর। সবার উদ্দেশ্য, বন্ধুদের সঙ্গে আনন্দঘন পরিবেশে ইফতার করা। তাই ইফতারের আয়োজনে কী থাকছে সেটা এখানে গৌণ। সবাই আন্তরিকতার সঙ্গে নিজ নিজ কাজে ব্যস্ত।


আরও পড়ুন: জাবির তিন শিক্ষার্থীর বিরুদ্ধে বহিরাগতকে ছিনতাইয়ের অভিযোগ


মাগরিবের আজানের আগ পর্যন্ত প্রতিটি শিক্ষার্থী তাদের সামনে ইফতারি নিয়ে বসে থাকে। তাদের ইফতারির মধ্যে ছিল মুড়ি, আলুর চপ, পিঁয়াজু, ডিমের চপ, জুস, বেগুনি, জিলাপি, শরবত, খেজুর, বুন্দিয়া, নানা রকম মৌসুমি ফল-ফলাদি।


রমজানের মর্যাদা সমুন্নত রাখতে সম্প্রীতি প্রয়োজন। সব শ্রেণি-ধর্ম-বর্ণ-জাত বিভেদ ভুলে গিয়ে পারস্পরিক সৌহার্দ্য সম্প্রীতি মেলবন্ধনের মধ্য দিয়ে ইফতারে প্রাণবন্ত হয়ে ওঠে প্রাণের এই জাবি ক্যাম্পাসে। একসঙ্গে বসে ইফতার করার মধ্য দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশের চিত্র ফুটে ওঠে।’ সাম্প্রদায়িক শক্তির মুখে একমুঠো ছাই ফেলে দিয়ে দৃষ্টান্ত স্থাপিত হয় জাবির সেন্ট্রাল ফিল্ডে, চোখ বুলিয়ে যাওয়ার মতো অনাবিল দৃশ্য যা ভুলবার নয়। এভাবেই জমকালো ইফতারের মাধ্যমেই বন্ধুত্বের বন্ধন হোক অটুট, সেই প্রত্যাশা।’


ইফতার শেষে পুরো ক্যাম্পাসে নিজের অবস্থান জানান দেয়ার জন্য বাইক দিয়ে শোডাউন দেয় ৫১তম ব্যাচের শিক্ষার্থীরা। এরকম সুন্দর দৃশ্য কালের সাক্ষী হয়ে থাকুক।


এমএল/