ঈদের ছুটি বাড়ানোর দাবি জবি শিক্ষার্থীদের


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩১ অপরাহ্ন, ৩রা এপ্রিল ২০২৪


ঈদের ছুটি বাড়ানোর দাবি জবি শিক্ষার্থীদের
ফাইল ছবি

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১৫ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদের পর মাত্র দুদিন ছুটি থাকায়, ছুটি বাড়ানোর দাবি শিক্ষার্থীদের। 


রবিবার  (২৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ছুটির ঘোষণা দেয়া হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, স্টার সানডে, শব-ই-কদর, জুমাতুল বিদা, পবিত্র ঈদ-উল-ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষ্যে ৩১ মার্চ (রবিবার) থেকে ১৪ এপ্রিল (রবিবার) পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস বন্ধ থাকবে। তবে অফিস বন্ধ থাকবে ৭ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত। 


ছুটি শেষে ১৫ এপ্রিল থেকে ক্লাস ও অফিসের সকল কার্যক্রম পুনরায় শুরু হবে৷ সে হিসেবে এবারে ঈদের পূর্বে প্রায় ১১ দিন ছুটি থাকলেও ঈদের পরে মাত্র ৩ দিনের ছুটি মাত্র, তাই শিক্ষার্থীরা আরো ছুটির দাবি জানাচ্ছে। 


শিক্ষার্থীরা বলন, ঈদের পর টিকেট পাওয়া খুবই দুষ্কর, তাছাড়া যাত্রীর চাপ থাকায় টিকের মূল্য বৃদ্ধি পায়। সেক্ষেত্রে তাদের পক্ষে এটা বহন করা কঠিন হয়ে পড়ে। বিশেষ করে ১৫ এপ্রিল থেকে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান একসাথে তাদের কার্যক্রম শুরু করায় তীব্র টিকেট সংকটের প্রবল আশঙ্কা রয়েছে। তাছাড়া, যানবাহন সংকট, দীর্ঘ পথ পারি, মানসিক চাপের বিষয় গুলো সহজেই উঠে আসছে।


আরও পড়ুন: জবি শিক্ষক সাহেদ ইমন বহিষ্কার, জুনায়েদ হালিমকে অব্যাহতি


রাষ্ট্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুর্শেদ আলম বলেন, '"আমি দীর্ঘ দিন পরে বাড়ি যাবো। অনেক দিন পর ছুটি পেলাম। কিন্তু, আমাকে আবার ঈদের তিন দিন পর ক্যাম্পাসে ফিরতে হবে। এই বিষয়টা আমার খুব কষ্ট হচ্ছে, অনেকদিন পর পরিবারের সাথে দেখা তাদের সাথে ঈদ পরবর্তী সাতদিন না থাকতে পারলে আমি মানসিক ভাবে শান্তি পাবো না।"  


নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিংকু আলম বলেন, " আমি অনেক দিন পর বাড়ি যাচ্ছি, ঈদ পরবর্তী টিকেট নিয়ে খুবই হতাশ আছি, টিকেট পাবো কিনা জানি না। যাত্রীর চাপ থাকায় বাসের টিকিট মূল্য অনেক বেড়েছে, সেই ক্ষেত্রে আমি এখন অনিশ্চয়তার মধ্যে আছি। আমি মনে করি ঈদ পরবর্তী সাতদিন ক্যাম্পাস অফ থাকা দরকার।"  


আরও পড়ুন: মীমের পরীক্ষা দেয়াসহ যাবতীয় বিষয় দেখার আশ্বাস জবি উপাচার্যের


বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, "এবার রোজার বড় একটি সময় শ্রেণি কার্যক্রম চলমান আছে। শ্রেণি কার্যক্রম নিয়ে সমস্যা নেই। কিন্তু ঈদের পর পরই এতো অল্প সময়ের মধ্যে ক্যাম্পাসে ফিরে আসা কঠিন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিষয়টি পুনরায় বিবেচনা করা উচিত। আমাদের আরো কিছু দিন ছুটি দরকার। 


এদিকে ছুটি পুনর্বিবেচনার বিষয়ে জানতে চাইলে রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, "ঈদ ছুটি এক বছর আগেই সিদ্ধান্ত হয়, আর সরকারি ছুটি বাড়ানো যাবে না। এই বিষয়ে এখন আর কিছু করার নেই"  


জেবি/এসবি