অতিমারীতে সুস্থ থাকতে ঘরেই শরীরচর্চা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


অতিমারীতে সুস্থ থাকতে ঘরেই শরীরচর্চা

লাইফস্টাইল ডেস্ক: করোনা মহামারিতে নাজেহাল জীবনযাত্রা। এরই মধ্যে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে নতুন ভ্যারিয়েন্ট। এ অবস্থায় শরীর ফিট রাখতে বা সুস্থ থাকতে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই।

শরীর ঠিক রাখতে বা সংক্রামিত হবার হাত থেকে বাঁচতে অনেকটাই সতর্কতার সঙ্গে পথ চলতে হচ্ছে। তাছাড়া করোনার প্রকোপ বৃদ্ধি পেলে জারি হতে পারে বিধিনিষেধ। এ অবস্থায় শরীরচর্চার জন্য জিমে নাম লেখা থাকলেও তা আপাতত বন্ধ রাখতে হচ্ছে। কিন্তু যন্ত্রপাতি ছাড়া ঘরে শরীরচর্চা করা অনেকের কাছে কঠিন মনে হতে পারে। কিন্তু কিছু বিষয় মনে রাখলে এবং কয়েকটি অভ্যাস নিয়মিত রাখলেই চাঙ্গা থাকবে শরীর। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে।

দেখে নেওয়া যাক ঘরোয়া শরীরচর্চার উপায়-
- ইন্টারনেটে এখন সহজেই পাওয়া যায় শরীরচর্চার বিভিন্ন ভিডিও। যদি ঘরেই শরীরচর্চা করতে হয় তা হলে ওই ভিডিও দেখে দেখে নির্দেশ অনুসারে আপনি ব্যায়াম করতে পারেন। এই সময়ে যোগাসন হতে পারে আপনার ভরসার জায়গা। সারা দেহে পর্যাপ্ত রক্ত সঞ্চালন করতে বিভিন্ন আসন আপনাকে রাখবে সুস্থ এবং সতেজ।

- ঘরে একটু পছন্দের গান চালিয়ে ইচ্ছেমতো নাচের ভঙ্গিমায় করতে পারেন ব্যায়াম। এই পদ্ধতিতে শরীরচর্চা বেশ জনপ্রিয়। আসলে বাঁধাধরা ব্যায়াম করতে পছন্দ করেন না, এমন মানুষের অভাব নেই চারপাশে। তাদের সুস্থ থাকার জন্য নাচের মাধ্যমে এই এক্সারসাইজ হতে পারে ফলদায়ক।

- দড়ি লাফানোর যে খেলা ছোটবেলায় খেলেছি আমরা প্রায় সবাই, তা শরীর সুস্থ রাখতে যে কতখানি উপকারী, তা আমরা অনেকেই জানি না। বাড়িতে ব্যায়াম করতে হলে নিয়মিত দশ থেকে কুড়ি বার দড়ি লাফানোর এক্সারসাইজটি করুন। এটি প্রায় সর্বরোগহর একটি ব্যায়াম।

- হাঁটুন। ঘরের মধ্যেই বসে না থেকে রোজ বেশ কিছুক্ষণ হাঁটুন। বাড়ির ছাদে যদি হাঁটা সম্ভব হয় তা হলে তো চমৎকার। সে ক্ষেত্রে আপনি অক্সিজেন পাবেন পর্যাপ্ত পরিমাণে। কিন্তু সে সুযোগ না হলে আপনি ঘরের মধ্যেই হাঁটতে পারেন।

- অভিভাবকেরা আমাদের বার বার ঘর পরিষ্কার করার জন্য যখন বলেন, সেই নির্দেশ মানতে একেবারে ভালো লাগে না কারওর। অথচ হাঁটু গেড়ে বসে নিয়মিত ঘর মোছা এবং ঝাঁট দেওয়া খুব কার্যকরী একটি ব্যায়াম। এই অতিমারি কবলিত সময়ে গৃহবন্দি থাকতে থাকতে নিজের ঘর নিজেই পরিষ্কার করুন। কাজ হবে ম্যাজিকের মত।