গরমে প্রাণ জুড়ানোর ৯ রেসিপি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:৪৭ অপরাহ্ন, ২৩শে এপ্রিল ২০২৪


গরমে প্রাণ জুড়ানোর ৯ রেসিপি
ছবি: সংগৃহীত

তীব্র গরমে কিছু রেসিপি হতে পারে তৃপ্তিদায়ক। রেসিপিগুলো সম্পর্কে জেনে নেই।


লাবাং

যা লাগবে : টকদই এক কাপ, ঘন দুধ দুই কাপ, বিট লবণ ১/৪ চা চামচ, চিনি এক টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, বরফ পরিমাণমতো, ঠান্ডা পানি এক কাপ, পুদিনাপাতা ৪/৫টি।


আরও পড়ুন: কাঁচা আম শরীরের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ?


যেভাবে করবেন : টকদইয়ের সঙ্গে বিট লবণ, চিনি, ভাজা জিরা গুঁড়া ভালো করে মিশিয়ে এর সঙ্গে ঘন দুধ ও ঠান্ডা পানি দিয়ে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে, ফ্রিজে রেখে ঠান্ডা করে অথবা বরফ দিয়ে পরিবেশন করতে হবে।


তেঁতুল গুড়ের ঠান্ডাই

যা লাগবে : তেঁতুলের কাথ এক টেবিল চামচ, আখের গুড় এক কাপ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, ভাজা শুকনা মরিচ ১/৪ চা চামচ, বিট লবণ ১/৪ চা চামচ, ঠান্ডা পানি চার গ্লাস।


যেভাবে করবেন : তেঁতুলের কাথের সঙ্গে আখের গুড়, জিরা গুঁড়া, বিট লবণ ভালো করে মিশিয়ে ঠান্ডা পানির সঙ্গে দিয়ে ভালো করে হুইস্ক দিয়ে নেড়ে গ্লাসে ঢেলে ওপরে ভাজা মরিচের গুঁড়া দিয়ে একসঙ্গে বরফ দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।


অরেঞ্জ মজিটো

যা লাগবে : কমলা দুটি, পুদিনাপাতা এক টেবিল চামচ, লেবু একটি, পাউডার সুগার পরিমাণমতো, সোডা ওয়াটার পরিমাণমতো।


যেভাবে করবেন : কিছু কমলা ছোট করে কেটে তার সঙ্গে লেবুর টুকরা, পুদিনাপাতা দিয়ে গ্লাসে থেঁতো করে এতে কমলার রস, পাউডার সুগার ও সোডা ওয়াটার দিয়ে ভালো করে নেড়ে বরফ দিয়ে পরিবেশন করতে হবে।


লেমন জিনজার আইস টি

যা লাগবে : চা পাতা চার চা চামচ, লেবুর রস দুই চা চামচ, আদা কুচি এক টেবিল চামচ, বরফ ইচ্ছামতো, চিনি অথবা মধু পরিমাণমতো, পানি চার কাপ।


যেভাবে করবেন : চুলায় প্যান বসিয়ে তাতে পানি ও আদা কুচি দিয়ে গরম করতে হবে। বলক আসার আগেই চা পাতা দিয়ে দুই মিনিট রেখে নামিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে ছাকনি দিয়ে ছেকে ঠান্ডা করতে হবে। এবার ঠান্ডা চা-এর মধ্যে লেবুর রস, চিনি ও বরফ দিয়ে নেড়ে পরিবেশন করতে হবে লেমন জিনজার আইস টি।


ক্যারামেল মজিটো ফ্র্যাপে

যা লাগবে : গরম পানি ১ টেবিল চামচ, ইন্সট্যান্ট কফি ১ চা চামচ, চকোলেট মিল্ক ১/৩ কাপ, চিনি ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১/৪ চা চামচ, হুইপড ক্রিম পরিমাণ মতো, ক্যারামেল সিরাপ ২ টেবিল চামচ, বরফ।


যেভাবে করবেন : গরম ফুটন্ত পানিতে কফি মিশিয়ে নিন। এরপর কফি, চকোলেট মিল্ক, চিনি, ভ্যানিলা এসেন্স, ক্যারামেল সিরাপ ব্লেন্ডারে মিশিয়ে নিন। পরিবেশন জারে বরফ দিয়ে গ্লাসের ভেতরে ঢেলে উপরে হুইপড ক্রিম ও ক্যারামেল সিরাপ দিয়ে পরিবেশন করুন।


আইস টি

যা লাগবে : ৪ চা চামচ চা পাতা, ৪ চা চামচ লেবুর রস, ৪ চা চামচ চিনি, কিছু বরফের টুকরা, কিছু পুদিনাপাতা, ১টি লেবু গোল টুকরা করে কাটা।


যেভাবে করবেন : একটি প্যানে চার কাপ পানি ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে এক মিনিট ফুটিয়ে নিন। ফুটন্ত চায়ে পুদিনাপাতা দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে আগুন বন্ধ করে দিন। চা ছেঁকে ঠান্ডা হতে রাখুন। ঠান্ডা চায়ে লেবুর রস এবং স্বাদমতো চিনি মিশিয়ে নিন। এবার একটি পরিবেশনের গ্লাসে চা ঢেলে নিন। প্রতিটি গ্লাসে বরফের টুকরা, পুদিনাপাতা এবং লেবুর টুকরা দিয়ে সাজিয়ে আইস টি পরিবেশন করুন।


ড্রাগন স্মুদি

যা লাগবে : ড্রাগন ফল ১টি, দই আধা কাপ, দুধ সিকি কাপ, মধু ২ টেবিল চামচ।


আরও পড়ুন: গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থের ওপর কী প্রভাব ফেলে?


যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ঢেলে ভালো করে ব্লেন্ড করতে হবে। এরপর গ্লাসে ঢেলে বেদানা ছড়িয়ে পরিবেশন করুন।


তরমুজের স্মুদি

যা লাগবে : ঠান্ডা তরমুজ ২ কাপ, ঠান্ডা টক দই ২ কাপ, চিনি পছন্দ মতো, বরফ টুকরা ৮টি।


যেভাবে করবেন : তরমুজের বিচি ছাড়িয়ে নিন। সব একসঙ্গে ব্লেন্ড করে নিন। উপরে আবার বরফ দিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা।


জেবি/এজে