বিএডিসিতে জীবপ্রযুক্তি প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:২৬ অপরাহ্ন, ২৩শে এপ্রিল ২০২৪


বিএডিসিতে জীবপ্রযুক্তি প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি

রাজধানীর গাবতলীস্থ বীজ ভবনে জীবপ্রযুক্তির মাধ্যমে মানসম্পন্ন বীজআলু ও উদ্যান জাতীয় ফসল উৎপাদন কলাকৌশল এবং গ্রিন হাইজে হাইড্রোপনিক্স ও এরোপনিক্স ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম হয়েছে।


মঙ্গলবার  (২৩ এপ্রিল) প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। বিএডিসি’র মাধ্যমে বাস্তবায়নাধীন জীবপ্রযুক্তির মাধ্যমে কৃষিবীজ উন্নয়ন ও বর্ধিতকরণ প্রকল্পের মাধ্যমে আয়োজিত প্রশিক্ষণ কার্যক্রমটি ২৩ এপ্রিল ২০২৪ শুরু হয়ে ২৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত চলবে। 


আরও পড়ুন: বিএডিসিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত


২ দিনব্যাপি অনুষ্ঠিত প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্থার চেয়ারম্যান (গ্রেড-১) জনাব আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসি। 


প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান বিএডিসি বলেন, বিএডিসি মূলত দৃশ্যমান কাজ করে মাঝে এবং এর কার্যক্রম দেশের জন্য গুরুত্বপূর্ণ। কারণ সংস্থার কার্যক্রমের সাথে জড়িত আছে কৃষকের নিবিড় সম্পৃক্ততা। তিনি আরও বলেন, হাইব্রিড বীজ উৎপাদন, হাইড্রোপনিক্স এবং এরোপনিক্স একটি অত্যাধুনিক কলাকৌশল। 


আরও পড়ুন: বিএডিসিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন


এই ধরনের কলাকৌশল কার্যক্রমের সাথে উপসহকারী পরিচালক, সহকারী পরিচালক এবং উপপরিচালকদের নিয়োজিত করে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি কর্মশালয়ে গ্রিন হাউজের মাধ্যমে বিশুদ্ধ বীজ উৎপাদনেও সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।


জেবি/এসবি