এ কে ফজলুল হকের কর্মপ্রচেষ্টা তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে: শেখ হাসিনা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৪০ পূর্বাহ্ন, ২৭শে এপ্রিল ২০২৪


এ কে ফজলুল হকের কর্মপ্রচেষ্টা তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে: শেখ হাসিনা
ছবি: বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের গরিব-দুঃখী মানুষের জন্য শেরে বাংলা এ কে ফজল হকের অসীম মমত্ববোধ, ভালবাসা এবং কর্মপ্রচেষ্টা তরুণ প্রজন্মকে সব সময় অনুপ্রাণিত করবে।


শনিবার (২৭ এপ্রিল) শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে এ কথা বলেন প্রধানমন্ত্রী।


অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী এবং বাংলার কৃষক ও মেহনতী মানুষের অকৃত্রিম বন্ধু শেরে বাংলা এ কে (আবুল কাশেম) ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, এ কে ফজলুল হক এদেশের কৃষক সমাজের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে আজীবন সংগ্রাম করেছেন।


আরও পড়ুন: চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী বলেন, কৃষকদের অধিকার আদায়ে এ কে ফজলুল হক সব সময় সোচ্চার ছিলেন। অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী থাকাকালে তিনি দরিদ্র কৃষক এবং প্রজাদের স্বার্থরক্ষায় কৃষি ঋণ আইন এবং প্রজাস্বত্ব (সংশোধনী) আইনসহ নানাবিধ আইন প্রণয়ন করেন। তৎকালীন জমিদাররা রায়তদের ওপর যে আবওয়াব ও সেলামি ধার্য করতেন, তিনি তা বিলোপ সাধন করেন। তার সাহসী নেতৃত্ব, উদারতা ও পরোপকারী স্বভাবের কারণে জনগণ তাকে ‘শেরে বাংলা’ বা ‘বাংলার বাঘ’ খেতাবে ভূষিত করেছিলেন।


শেখ হাসিনা আরও বলেন, শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক ঐক্য ও রাজনৈতিক বেশ ঘনিষ্ঠতা ছিল। শোষণ, বঞ্চনাহীন ও প্রগতিশীল, গণতান্ত্রিক এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য আজীবন সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করে তিনি বাঙালি জাতিকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে চলার সুযোগ তৈরি করে দিয়েছেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার বিদেহী আত্মার মাগফেরাত এবং এ উপলক্ষে গৃহীত সব ধরনের অনুষ্ঠানের সর্বাঙ্গীণ সফলতা কামনা করেন। সূত্র: বাসস


এমএল/