কক্সবাজার সদর উপজেলা নির্বাচন:

আওয়ামী লীগের দুই নেতাকে কেন্দ্র করে গৃহবিবাদ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২১ অপরাহ্ন, ৩রা মে ২০২৪


আওয়ামী লীগের দুই নেতাকে কেন্দ্র করে গৃহবিবাদ
ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন ঘোষিত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বুধবার (৮ মে) কক্সবাজারে নয়টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে একটি কক্সবাজার সদর উপজেলা। যেখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের দুই হেভিওয়েট প্রার্থী। তাদের একজন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। তিনি কক্সবাজার সদরের ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান এবং কক্সবাজার পৌরসভার মেয়র ছিলেন। অপরজন কক্সবাজার পৌরসভার টানা চার মেয়াদে নির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার। আর আওয়ামী লীগের শীর্ষ এই দুই নেতাকে ঘীরে শুরু হয়েছে গৃহবিবাদ।


মনোনয়ন পত্র দাখিলের সময় চেয়ারম্যান পদে পাঁচ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে দুই জন মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিলেও ৩ জন প্রার্থী নির্বাচনী প্রতিক পেয়েছেন।


প্রতীক বরাদ্দ নিয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেছিলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান কায়সারুল হক জুয়েলও। নির্বাচনী এলাকায় তার পোস্টার ও ব্যানার লাগানো হয়েছিল। কিন্তু ২৭ এপ্রিল সংবাদ সম্মেলন করে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। ওই দিন তিনি মুজিবুর রহমানের দুর্নীতি, লুটপাট ও ক্ষমতার দাপটের কথা তুলে ধরে তাকে প্রত্যাখানের অনুরোধ জানান। কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান প্রার্থী মুজিবুর রহমান এবং কায়সারুল হক জুয়েল সম্পর্কে আপন চাচাতো-জেঠাতো ভাই। কায়সারুল হক জুয়েলের বাবা ও বীর মুক্তিযোদ্ধা এ কে এম মোজান্মেল হক জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও কক্সবাজার পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। কায়সারুল হকের বড় ভাই শাহীনুল হক বর্তমানে কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। সর্বশেষ পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীর বিপক্ষে স্বতন্ত্র মেয়র পদে নির্বাচন করেছিলেন তাদের বড় ভাই মাসেদুল হক রাশেদ। যদিও নির্বাচনে রাশেদ পরাজিত হন। কিন্তু ইতিমধ্যে নুরুল আবছারের পক্ষে প্রকাশ্যে ভোট চেয়ে প্রচারণা শুরু করেছেন তারা।


আরও পড়ুন: অপহৃত ১০ জেলেকে ছেড়ে দিয়েছে আরাকান আর্মি


একই সঙ্গে প্রকাশ্যে দুই ভাগে বিভক্ত হয়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন আওয়ামীলীগের নেতা-কর্মীরা। নুরুল আবছারের পক্ষে মাঠে নেমেছেন কক্সবাজার পৌরসভার বর্তমান মেয়র ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. মাহবুবুর রহমান চৌধুরী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহমুদুল করিম, আওয়ামী লীগ নেতা ঝিলংজা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান টিপু সুলতানসহ পৌরসভা ও পাঁচটি ইউনিয়নের সাবেক ও বর্তমান বেশ কয়েকজন ইউপি চেয়ারম্যান ও কাউন্সিলররা। আর প্রচার রয়েছে নুরুল আবছার মুলত জাতীয় সংসদের হুইপ এবং স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের সমর্থিত প্রার্থী।


কক্সবাজার পৌর মেয়র মো. মাহবুবুর রহমান চৌধুরী বলেন, দুর্নীতি, দখল বাণিজ্য, লুটপাট ঠেকাতে নুরুল আবছারকে বিজয়ী করতে আওয়ামীলীগের অধিকাংশ নেতা-কর্মী ঐক্যবদ্ধ। নুরুল আবছার যোগ্য লোক, তিনি চেয়ারম্যান নির্বাচিত হলে মানুষ ন্যায়বিচার পাবেন। ৮০ শতাংশ ভোটার তাঁর সঙ্গে রয়েছেন।


আর মুজিবুর রহমানের পক্ষে মাঠে নামেন কক্সবাজার শহর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলামসহ শহর আওয়ামী লীগের নেতা-কর্মী ও পাঁচটি ইউনিয়নের সাবেক ও বর্তমান ইউপি চেয়ারম্যানরা।


কক্সবাজার শহর আওয়ামী লীগের সভাপতি মো. নজিবুল ইসলাম বলেন, মেয়র থাকাকালে গত পাঁচ বছরে মুজিবুর রহমান কক্সবাজার পৌরসভার যেসব উন্নয়ন করেছেন, তা গত ৫০ বছরেও কেউ করে দেখাতে পারেননি। মুজিবুর রহমান মেয়র নির্বাচিত হওয়ার আগে ঝিলংজা ইউনিয়নের টানা ১৪ বছর ইউপি চেয়ারম্যান ছিলেন। মুজিবের পক্ষেই আওয়ামী লীগের অধিকাংশ নেতা-কর্মী।


আরও পড়ুন: সাবেক এমপি বদির বিরুদ্ধে ফাঁকা গুলি অভিযোগ


মুজিবুর রহমান বলেন, কে কাকে সমর্থন দিয়েছেন তা দেখার বিষয় না। আওয়ামী লীগের কয়েকজন ছাড়া সকলেই তার পক্ষে। তিনি বিজয়ী হবেন।


আর নুরুল আবছার বলেছেন, আওয়ামীলীকের বেশিভাগ নেতা-কর্মী সহ সাধারণ মানুষ তার পক্ষে। তিনি বিজয়ী হবেন।


কক্সবাজার জেলা নির্বাচন অফিসের তথ্য মতে, কক্সবাজার পৌরসভা ও পাঁচটি ইউনিয়ন নিয়ে কক্সবাজার সদর উপজেলা পরিষদের নির্বাচনে ৮২ টি ভোট কেন্দ্রে মোট ২ লক্ষ ২২ হাজার ৯৯৬ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ১৯ হাজার ২৯৪ জন। মহিলা ভোটার ১ লক্ষ ৩ হাজার ৭০২ জন। ৮২ টি ভোট কেন্দ্রে মোট ভোটকক্ষ (বুথ) রয়েছে ৫৯৮ টি। তারমধ্যে, স্থায়ী বুথ ৫৫৪ টি এবং অস্থায়ী বুথ ৪৪টি। ইতোমধ্যে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরিষদের বর্তমান পুরুষ ভাইস চেয়ারম্যান রশিদ মিয়া এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। নারী ভাইস চেয়ারম্যান পদে রয়েছে দুইজন প্রার্থী। তাদের একজন চম্পা উদ্দিন এবং অপর জন রোমানা আকতার।


এমএল/